বৈশাখ শোভাযাত্রা ১৪২২
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

---------------১৩/০৪/২০১৫
পাখীর মা,টা ঘর বেঁধেছে গাছের ডালে
বৈশাখ আসতে আসতে বাচ্চাটা আর একটু বড় হবে
উড়া উড়িও শিখবে খানিকটা,
বাহারী রঙ্গের বৈশাখ শোভাযাত্রা দেখবে আর
অল্প দুরে উড়ে উড়ে
একটু পর পর ফিরে আসবে
মায়ের ডানায় মুখ লুকাবে মায়ের শরীরের উষ্ণতা নিতে
শিহরিত হবে শৈশব আবেগে
সন্তানের দুচোখে তাঁকিয়ে মায়ায় ভরে যাবে মায়ের বুক
আরো নিবিরভাবে বুকে আগলে ধরবে সন্তানকে
ঠোটে ঠোট ঘসে সোহাগ ছড়াবে
আর ক’দিন পরে এই গাছের নীচ দিয়ে চলে যাবে
বৈশাখ শোভা যাত্রা।
রঙ্গীন রমনীদের মুখ আর আর
বাহারী ফুলের গান নিয়ে
শকনো মাছের রান্না আর পান্তা ইলিশের গন্ধ
শিশু পাখীটার অনুভূতিও যেনো
বাঙ্গালী বাঙ্গালী, মনে প্রাণে খাঁটি বাংলাদেশের পাখী
উদ্যানে উদ্যানে যখন বৈশাখ সমাবেশ জমে উঠবে
বিভিন্ন বাদ্যযন্ত্রের শব্দে মেতে উঠবে আকাশ বাতাস
আনন্দে নেচে উঠবে ছোট্ট বাচ্চাটা।
বাদ্যযন্ত্রের সাথে-
পাখীদের কিচির মিচিরের সাদৃশ্য আর পার্থক্য খুজবে আর
মায়ের কাছে ব্যাখ্যা করবে।
সন্তানের বেড়ে ওঠার স্বপ্ন দেখেতে দেথতে
ঘুমিয়ে পড়ে মা তার সন্তানকে বুকের মাঝে আগলে রেখে
কখন মাঝরাতে কালো আকাশ ভেঙ্গে পড়ে, ঝড় আসে
ঝড়েপড়ে পাখীর ঘর, উড়ে যায় কোন সুদূরে
কোনো রকম বেঁচে যায় মা
বলতে পারেনা কতদূরে উড়েগেছে সন্তান কিংবা বেঁচে আছে কিনা
স্বপ্নরাও উড়েযায় দূরের কোনো বিষন্ন আকাশে
আহত মন, সীমাহীন যন্ত্রনা আর
দুচোখে পানি নিয়ে শুধু চেয়ে থাকে দিগন্তে
নীচে রাজপথে একটির পর একটি শোভাযাত্রা চলতে থাকে
কারো চোখের পানি আর ভেঙ্গেপড়া বিষন্নতায় কি
শোভাযাত্রা থেমে থাকে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।