এড়াতে চাও
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

--------------------৩/০৪/২০১৫

মনের দেয়ালে অংকিত বিচিত্র চিহ্নের পাঠোদ্ধার
আসলে অতি সাধারণ একটা ব্যাপার মাত্র
চোখের অন্ধকারে যা কিছু লুকাও
তাও পড়তে পারি অবলীলায়
উৎকন্ঠাই বলে দেয় যা কিছু এড়াতে চাও তুমি,
তার সবটুকুই ঘৃণা করো, অথচ দ্যাখো
কতো কাল নিস্ক্রিয় আমি
সারাক্ষণ শংকিত তুমি, তবে ক্যানো?
আমি বুঝি বসে থাকি রন্ধ্রে রন্ধ্রে?
ক্ষতিকর অনুজীব, নিঃশ্বাসে ফুসফুসে রক্তে গন্ধে?

অবশ্য তুমি এসব দৃশ্য কখনই কল্পনা করোনি
তার পরো এর সবকিছুই সারাক্ষণ আচ্ছন্ন করে রাখে
অন্য দিকে দৃষ্টি নিক্ষেপ করে
শুধু শুধু ভুলিয়ে রাখো নিজেকে
মনকে সান্তনা দাও অথচ
আমার উপস্থিতি এড়াতে পারো না
অথচ কতোকাল অনুপস্থিত আমি!

চোখে মুখে উৎকন্ঠা সর্বক্ষন যেনো
প্রাচীন কোনো প্রদাহ ছবি
কখনোই তোমার মুখের দিকে তাকাতে চাইনি
জানি না, তুমি কি ভুলতে চাও? আর
কি মনে করে যখন তখন চোখ বন্ধ করো?
অথচ আমি কখনোই চাইনি তোমাকে কথাবলি।
কেন তবে আলাদা রঙ্গে দেখ চীর চেনা এই আকাশ আর
সবকিছু দেয়ালের ওপারের ঘাসের মতো গাঢ় সবুজ?
অথচ সব রং মরে গেছে কবে!

আমার সবকিছুই এখন মূল্যহীন, দূরের আকাশের মতো আর
কখনোই চিত্তাকর্ষক ছিলাম না আমি
যা তুমি ভাবো আর যতো কিছু এড়াতে চাও তার
একটিও এড়াতে পারোনা
ক্যানো, আমি কি মিশে আছি তোমার রক্তের রঙ্গে, লোহিত কনিকা ?
এড়াতে চাও, এড়াতে পারোনা, পানিতে ধুয়েমুছে-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।