চিহ্ন
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

------------------ ২৩/০৩/২০১৫

কোনো কিছুর চিহ্ন কি দ্যাখো এই চোখে?
কোথাও চলে যাওয়া নির্জন রাস্তা?
যখন একা চলো সেই নির্জনতা?
যখন একা বলো সেই স্বগোক্তি?
পাযে পয়ে উড়ে চলা সামান্য ধুলি?
বা ধুলি কণার মাঝে ধুলিকণা?
সুগন্ধি কাঠের ভেতরের ঘুণ?
কিংবা চিহ্নের ভেতরে চিহ্ন?
পিরামিডের ভেতরে মমি?
অথচ এখানে জীবনের চিহ্ন ছিল।

অথচ আমি এখনো তোমাদের মতোই
বন্ধুর মতো সবকিছু পাশে পেতে চাই
গোপন শহরের মতো
সন্তপর্ণ নির্মানকর্ম আবিস্কারে কৃতি চাই
শক্তিশালী কাঁচের ভেতর দিয়ে দেখা
দূরের ছবিকে হাত দিয়ে ছুয়ে দিতে চাই
অনাদরে পরে থাকা শৈশবের খেলনার মতো
কতোটা আপন ছিলো অথচ পরিত্যাক্ত
অথচ এখনো আকড়ে রাখতে চাই
জীবনের প্রথম বসন্তের মতো সব কিছুকে রঙ্গীন দেখতে চাই

অথচ আমি এখনো তোমাদের মতোই
কামনা করি, এই শৈত্যপ্রবাহ অথবা
বিষন্ন বরফে জমে যাওয়া দিন গুলি চলে গেছে
অন্তপক্ষে পরবর্তী শীত পর্যন্ত।
অনেক আগেই মুছে যাওয়া ছবি
বারবার ফিরে নিয়ে আসে নতুন সময়
রঙ্গীন ছবির সম্ভাবনা নিয়ে জীবন বেঁচে থাকতে চায়
জীবনের চরম নৈরাশ্য অনেক সময় আবিস্কার করে
প্রতিবার ঝড়ের পরে
বাড়ীর চারদিক ঘুরে ফিরে এসে সে’কি আত্মতৃপ্তি
হাফছেড়ে বাঁচে, যাক সব কিছু ঠিকঠাক আছে!

সব কিছু ধুয়ে মুছে আবার শুরু করে জীবন
বলে এখানে জীবন আছে
ধুলিকনার ভেতর ধুলিকনা
ভেতরে মমি নিয়ে দঁড়িয়ে থাকে পিরামিড
ভেতরে ঘুণ নিয়ে গন্ধ বিলায় সুগন্ধি কাঠ
ভেতরের ঘৃণা মুছে হেসে উঠে মুখ ভালোবাসায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।