হায় বালক,
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

----------------(আহসান আল আজাদ ভাইকে)
---------------- - ০২/০৫/২০১৫

হায় বালক , তোমার শৈশবের ছবি দেখে আন্মনা হয়ে যাই
ধক ধক করে উঠে বুকের ভেতর
এই ছবি, সেই ছবি, সেই দুটি চোখ,
কোথায় যেনো ফেলে এসেছি -
ঠিক তোমার হাত জোড়া নড়া চড়া,
তোমার কৌতুহল চাহনি, ছোটো ২টি পায়ে ছোটো ২টি জুতো
ছোটো ছোটো কাপড়ের ভাজে,
মায়ের আদরে বেড়ে ওঠে
কিংবা বাবার বিস্তৃত বুকে প্রতিটি ক্ষণ,
এখনো লেগে আছে এই হাতে, মায়ের স্পর্শ
হায় বালক , এই ছবি তোমার এই ছবি আমারো

হায় বালক, তোমার শৈশবের ছবি দেখে আমি ও জলমগ্ন হয়ে যাই,
উদাস হয়ে যায় এই দুটি চোখ
আদ্রতা ভেজায় ক্ষণে ক্ষণে,
লবনাক্ত চোখের কোণ, বলে ওঠে
সেই কতোদূর ফেলে এসেছি আমাদের শৈশব
কতো দূরে চলে গেছে, ফিরবে কি কখনো?
অথচ মনে হয়, এই তো সেদিন
মায়ের স্নেহভরা মুখ কিংবা বাবার হাত ধরে
সেই স্মৃতিগুলো এখনো
হায় বালক, এই ছবি তোমার এই ছবি আমারো।

হায় বালক, তোমার শৈশবের, ছবি দেখে
আমি ও থেমে থাকি কিছুক্ষণ, নির্বাক,
বেড়ালছানার পিছে তোমার ছুটেচলা
আর সারাদিনের দুষ্টুমির তালিকা দেখে যেনো
আমিও আন্মনে বলে উঠি,
আরে এতো আমি, এটা আমারি ছবি
ভেজানো চোখের কোণে
সম্পূর্ণ মিল শুধু, পার্থক্য নামে নামে
হায় বালক এই ছবি তোমার,
কিন্তু ভিন্ন নামে, এই ছবি আমারো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।