রক্তাভ চোখ!
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

---------------- - ০১/০৫/২০১৫
কেউ কি তাঁকাবে
আসমানের দিকে তাঁকিয়ে থেকে সকলের দৃষ্টি
এখন উর্দ্বমুখী
ঘাড় শক্ত হয়ে সকলের মুখ এখন সূর্যমুখী
অথচ এই দশ তলাটার নীচে
এই হেটে চলা ফুটপাথে
কিংবা ট্রাফিক জ্যামে থেমে থাকা কাঁচে
সময়ে অসময়ে শুধু কবিতাগুলো স্পর্ধা দেখায়
একা একা কথা বলে, বলে, এইটাই জীবন
সুগন্ধি পালঙ্কে শুয়ে বয়ে চলা স্বপনের ডানায়
না, কখনো নয়, কবিতা শুধু কথা কয়, স্পর্ধা দেখায়
এক আদেশ বলে, রাতারাতি বদলেযেতে পারে যাদের জীবন
তার পরও বদলায় না ক্যানো, বস্তির ছেলে বলে?

নাগরিক অধক্ষেপ, রাস্তার টোকাই রাস্তায় থাক
ঝেড়ে মুছে কোলে তুলে কি লাভ?
রাঙ্গায় রক্তাভ চোখ!
সীমাহীন অর্থে ঝঙ্কার তোলে আসরে আসর
কতো কথা, জনসভা, বক্তৃতা মঞ্চ
প্যাকেটে প্যাকেটে বিতরণকৃত দিন বদলের সনদ
ট্রাফিক জ্যামে গাড়ীথেমে গেলে
কি যে বিরক্তি, ছুটে আসে ওরা দলে দলে
নোংরা শরীরে লবনের গন্ধ
নির্লিপ্ত চোখ য্যানো বলে ওঠে “দরকার নাই দরকার নাই ওসব”
আমাদের কি দিন আছে, আমাদের কি রাত?
বরং ১টা ফুল নেবেন আপা মাত্র ২টাকা কিংবা পপকর্ণ
রোদে ভেজা সংগ্রাম শুধু, দু বেলা ১মুঠো ভাত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।