অবচেতন প্রলাপ-২
- সুকন্যা তিশা ১৮-০৪-২০২৪

-কোথায় যাচ্ছো ?
-শব্দের খোঁজে ।
-তা কেন?
-চরণে চরণ মেলাবো,ছন্দে আবেগ ঢালবো।
-কবিতা লিখবে,বুঝি? তবে আমায় কেন খুঁজো না ? ভালোবেসে প্রেমের আল্পনায় কেনো আঁকো না ? প্রেম বিনে আবেগ প্রাণ কি করে পাবে ?
-কই দশ দিগন্ত, কই তুমি!আর প্রেম সেতো জমে থাকা জলে ভাসা বাদামের খোসায় পিঁপড়ের বাস ।
-এত অবহেলা !আর প্রেমহীন কবিতা তাও সম্ভব ?
-অবহেলা নয় বাস্তবতা।আর প্রেম সেতো সম্ভোগ।তুমি কি দেবে সে অধিকার?
-তুমিও তো দেখছি সুবিধাবাদী কবি।জলে না নেমেই মাছ খেতে চাওয়া মাছরাঙ্গা।
-দেখলে তো প্রেমের স্থায়িত্ব,বাস্তবতার স্বরূপ।এবার বলো আমার জন্য কোনটা ঠিক দিগন্তে হাঁটা না চাতক হয়ে বৃষ্টির প্রতিক্ষা?
-বেশ তো অংকটা ! দুয়ে দুয়ে চার সহজেই মিলিয়ে দিলে ।
-এতে অংক খুঁজে পেলে ?
-পেলাম তো।জীবনটা যে অংক দিয়েই শুরু আর অংকেই শেষ,সবই শূন্য তাও বাকি নয়টা সংখ্যার এপিঠ ওপিঠ ব্যবহার!তবে বলি কি-হিসেব কিন্তু আমিও কিছুটা জানি।
-তাই নাকি?তা হিসেবটা মেলাও শুনি।
-প্রেম মানে সম্ভোগ,ভালোবাসা পরিশুদ্ধ আত্মিক মিলন।আমার আঁকুতি সেতো প্রেমময় ভালোবাসার,ছলনায় আশ্রিত কৃত্রিম সম্ভোগ নয়।আর দিঘীর জলে দাঁড়িয়ে বৃষ্টির খোঁজ,একি অন্ধত্ব,নাকি রসিকতা?
-যোজন আর মিলন যদি সমর্থক না হয় তবে তা অন্ধত্ব,আর অমিলে রসিকতাই সই ।
-আচ্ছা,তবে বলো দেখি চব্বিশ ঘন্টায় সর্বোচ্চ এক ঘন্টাও যদি কেউ প্রেমে মজে থাকে,তবে বাকি তেইশ ঘন্টা সে কি করবে?আমায় কি বলে দেবে ভালোবাসা বিনে এই তেরশো আশি মিনিট কি করে ঘন্টা শেষে দিনের সাথে মিলবে?তুমি কি একে অন্ধত্ব বলবে? নাকি সরল অংকের জটিল রসিকতা বলবে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 12টি মন্তব্য এসেছে।

Sjoy
২০-১২-২০১৯ ০০:১৯ মিঃ

অনুপম

kayes
১৫-০৭-২০১৯ ১০:৪২ মিঃ

valo lagacha....suvo kamona roilo..

Biday
২৯-১১-২০১৮ ০২:৩৭ মিঃ

প্রশংশা করতেই হয় সত্যি অসাধারণ

Mahamudul
০৩-০৪-২০১৮ ০২:৪৭ মিঃ

এটা কোন কবিতা হয়নি

Sukonna-Tisha
১৮-০৩-২০১৮ ২২:৩৬ মিঃ

সবাইকে অসংখ্য ধন্যবাদ।:)

snigdha
২০-০২-২০১৮ ১৭:৫১ মিঃ

দারুন শব্দ মালা

M2_mohi
১৭-০৯-২০১৬ ২০:৩৬ মিঃ

বেশ সুন্দর লিখা

bn15uk
১৭-০৯-২০১৬ ১৭:০১ মিঃ

ovivuth

bn15uk
১৭-০৯-২০১৬ ১৭:০০ মিঃ

ovivuth

MOTALEB
০৯-০৯-২০১৬ ১৭:৪৮ মিঃ

খুব ভাল লাগলো ।

faizbd1
২২-১১-২০১৫ ০৪:৪৮ মিঃ

khub sondor lokchen.

Oyonratul
১১-০৮-২০১৫ ১১:০৩ মিঃ

অসাধারণ লিখেছেন। শুভেচ্ছা রইল কবি