বাংলার কৃষক
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

---------------- - ০৪/০৫/২০১৫


ভূমির সাথে চলা, শ্রম বিনিময়
সবুজের সাথে সাথে, ব্যস্ত সময়
কর্ষিত ভূমির মুদ্রিত কাগজে
ফসল বোনার নকশার মাঝে

সারাদিন চেয়ে থাকে, নিবিষ্ট দুচোখ
বিন্যস্ত ভূমিতে , ব্যস্ত কৃষক
তোমরা সবাই যতো, কৌশলে চলো
কৃষি নিয়ে রাজনীতি, মুখে কতো বলো

সেদিকে দৃষ্টি নেই, শুধু কৃষি কাজ
বাতাসের দোলাচলে, তৃণ লতা গাছ
যাদের ভাগ্য নিয়ে নোংরা খেলা
দিন বদল হবে শুধু মুখে বলা

হয় নি একটি দিন, অদল বদল
সূর্য ওঠার আগে, কৃষি কাজে চল
শ্রবণে মিষ্টতা শুধু, কথার পাহাড়
কেড়ে নেয়া রাজনীতি, মুখের আহার

সুমিষ্ট মুখের বানী, নেই নির্যাস
উচ্ছিষ্ট রীতি নীতি, চর্বিত ঘাস
নোংরা খেলায় মেতে, টাকার পাহাড়
কে তবে জন্মাবে , মুখের আহার?
কটু চালে চলো, বলো, রাজকীয় ধাঁধা
ফসলের সম্ভারে জীবনটা বাঁধা
ভেঙ্গে যাওয়া গাল মুখ দিন হীন লোক
নিঃশব্দে শস্য বোনে বাংলার কৃষক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।