রাখালেরা চলে গেছে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

---------------- - ০৫/০৫/২০১৫

এই মাঠে রাখালেরা দল বাঁধেনা
এই গাঁয়ে রাখালিয়া বাঁশি বাঁজে না
রাখালরা গোধুলিতে ঘরে ফেরেনি
রাখালেরা চলে গেছে যন্ত্রের খোজে।

সেই সাত সকালেরও আগে
রাখালেরা চলে গেছে সব কিছু ফেলে
মাটির গন্ধ তাকে কোলে রাখেনি
রাখালেরা চলে গেছে নির্ঘুম শহরে।


সময়ের মিথ্যাচার ধরে রাখেনি
এই বাঁশি ফেলে রেখে রিক্ত হৃদয়ে
সন্ধ্যার কোচ টাকে ধরে
ওয়ালমার্ট ওয়্যার হাউজ হাতছানি ডাকে।

পিছনে পরে থাকা স্মৃতির গ্রাম
নামধরে পিছে পিছে ডাকে
ফেরা কি হবে কখনো,
সূর্য্য ওঠার আগে বাথানের গন্ধে?

নিরিহ জীবগুলো স্বপ্ন দেখানো
রাখাল বিহনে নি:শ্বব্দে কাঁদে
তবে আর কতো দিন পরে,
ফিরে আসা রাখালিয়া বাঁশির প্রলোভনে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।