দৃশ্যে কিংবা আড়ালে
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

---------------- ১২/০৫/২০১৫

তীব্র আলোয়, যন্ত্রনা বাড়ায়, সূর্য্যটা, মধ্য গগনে
এখন রাত, মায়া বাড়াতে, এসে গ্যাছে চাঁদ
আর তারকার ঝিকিমিকি স্বচ্ছ নদীর জলে
তরঙ্গায়িত আলোয় ঢেউ খ্যালে প্রশান্ত বাতাস,
শিহরিত দুলে ওঠা কাঁশ
অথচ বাগান টা সেখানেই আছে
যেখানে সূর্য্য ছিলো, আর নীল আকাশ

পাখীদের ঘরে ফেরা সন্ধ্যে হলে
সকালে বিকালে, পাখায় পাখায় খেলা করে কিচি মিচি
শিশিরে সিক্তহয়ে তাজা প্রাণ
ঘ্রাণ বিলায় দূর্বাঘাস, সে গন্ধ কেউ কি শুনে?
পাহাড়ের কান্না হয়ে নিজ বাড়ী খোঁজে, ঝরনাও ছুটে চলে
উর্দ্ধ্বশ্বাসে , ক্লান্ত পখিরাও ফিরে আসে লতায় পাতায়
এই বাগানে, বাগানটা সেখানেই আছে
শুধু সূর্য্যটায় আলো ছিলো, দিনের আকাশে।

গোধুলী পরে সুর্যাস্তের রংছটা ধাঁধা লাগায়
ছুটে চলি সেই সকালে কিংবা ফিরে আসি মধ্য রাত্রে
মাঝে মাঝে মেরু জ্যোতি বিচিত্র বর্ণে, মেঘের নির্যাস
একটু বৃষ্টি হলে বৈশাখে, সুগন্ধ ছড়ায় শিমুল পলাশ
মেঘ কেটে গেলে শ্রাবণের আকাশে,
ফুটে উঠে লাখো কোটি স্নিগ্ধ কদম।
গোলাপের বন গোলাপ বিলাস
সূর্যটা প্রতিদিন চাঁদের সাথে দেখা করে, কি সব বলে!
অথচ বাগানটা যেখানে ছিলো সেখানেই আছে
দিনের আলোয় সব কিছু ঠিক আছে, যা কিছু ছিলো
কিংবা সব কিছু ঠিক ঠাক নেই, দৃশ্যে কিংবা দৃশ্যের আড়ালে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।