আমি আকাশ ছুঁতে চাই
- মাহমুদ আরিফ ১৭-০৫-২০২৪

দূর আকাশে পাখি যখন উড়ে বেড়ায়
মনে হয় আর একটু উপরে উঠলেই পাখিটা,
আকাশ ভেদ করে চলে যাবে দৃষ্টিসীমার বাইরে;
কিন্তু আকাশের স্পর্শ সে কখনোই পায় না।
আমি আকাশ ছুঁতে চাই।

দিগন্তখোলা মাঠে দুরন্ত বালক যখন ঘুড়ি উড়ায়
ধীরে ধীরে ঘুড়ির আকার ছোট হতে থাকে,
মনে হয় আর একটু সুতো ছাড়লেই আকাশের গায়ে গুত্তা খেয়ে পড়ে যাবে নিচে;
কিন্তু একটু একটু করে সব সুতো শেষ হয়ে গেলেও কখনোই আকাশের গায়ে গুত্তা খায় না ঘুড়িটা।
আমি আকাশ ছুঁতে চাই।

হঠাৎ দমকা হাওয়ায় আকাশের কালো মেঘ যখন দূরে সরে যায়
ঝলমলিয়ে উঠে সূর্যের আলো,
মনে হয় আকাশের গায়ের কালো পর্দাটা সরে গেল;
কিন্তু মেঘ কখনো আকাশ স্পর্শ করতে পারে না।
আমি আকাশ ছুঁতে চাই।

দূর দিগন্তে দৃষ্টি মেললে মনে হয়
আকাশ নেমে এসে মাটি স্পর্শ করেছে,
আলিঙ্গন করেছে দুই বন্ধু গভীর মিতালিতে;
কিন্তু মাটি কখনোই আকাশের নাগাল পায় না।
আমি আকাশ ছুঁতে চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।