বাচঁতে হবে
- কাজী আনিসুল হক ১৪-০৫-২০২৪

পরাজয়ের পাল্লাটা ভারি হয়ে উঠছে ক্রমাগত
আজকাল হতাশার ভারে ন্যুব্জ হয়ে গেছি প্রায়।
তবুও আমি পরাজিত সৈনিক নই, হইনি নি:শ্বেষ
খুড়িয়ে খুড়িয়ে চলছে জীবনের গ্লানি, আগামীর পথে-

লড়াইয়ে হেরে পরাজয় মানতে পারি না ,
শেষ হয়ে যাওয়ার মত জন্ম আমার নয় ।
আমি দুর্বার , বাঁধন হারা, কাল বৈশাখী প্রলয়-
লন্ডভন্ড করে অগ্নির মুখ থেকে ছিনিয়ে আনি জয় ।।

অনিয়মের নিয়ম ভেঙ্গে ভালোবাসার পল্লবে
ব্যর্থতার মহা উৎসব চলছে এখন।
তা দেখে ভয়ে আঁতকে উঠিনি, তবে পালাতে চাই -
পরাজয়ের জন্য নয়, জয়ের জন্য শক্তি সঞ্চয় করতে হবে।
এখনো অনেক কাজ বাকি, ভাবনায় এখন একটি বাক্যই সরব-
আমাকে বাচঁতে হবে ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।