জীবন-যুদ্ধ
- মাহমুদ আরিফ ১৬-০৫-২০২৪

পঞ্চাশ কোটি শুক্রাণুর সাথে যুদ্ধে
জয়ী হয়েছ বলেই এসেছ ভূ-পৃষ্ঠে,
তবে কেন হে,মানব সন্তান
জীবন-যুদ্ধে সাফল্য তোমায় করে না আহ্বান ?

বিশ্বের সবার থেকে তুমি অনন্য
হওয়া উচিৎ তোমার তাই ধন্য
তোমার আছে যা,অন্য কারো নেই তা
তবে কেন তোমার এত হীনম্মন্যতা ?
হাজার কোটি টাকা দামের মস্তিষ্ক তোমার
তোমার চেয়ে আছে ধনবান কে আর ?
তবে কেন প্রয়াস নিজেকে দরিদ্র ভাবার ?

মনটাকে প্রশ্ন কর,
বিশ্বাসের ভিত শক্ত কর
নিজেকে বল, “আমিও পারি।
আমিও জিতব,জিতার বদলে কেন আমি হারব?”

অভ্যাসের সুতোয় ধরে মার টান,
নতুন সুরে গাও নতুন গান
হৃদয়শক্তিতে হও বলীয়ান।
আপন যা আছে তাই নিয়ে নাও
দৃপ্ত পদে সম্মুখে এগিয়ে যাও,
কেঁপে উঠবে ভূ-খণ্ড তোমারই পদাঘাতে
পারবে না তোমায় কেউ থামাতে।
রণে কর প্রয়োগ নিজ কৌশল
জীবন-যুদ্ধে তুমিই হবে সফল,
হয়ো না নশ্বর,হও ভাস্বর স্বমহিমায়
লেখা রবে নাম তোমার ইতিহাসের পাতায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।