দুর্বোধ্য
- কর্মকার অনুপ কুমার ১৭-০৫-২০২৪

যে নেতা তাঁর মিথ্যে ভাষণে
মাটি ফুঁড়ে ওঠা অট্টালিকায়
আমাকে ঠাণ্ডা ঘরের দলিল দেখিয়েছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে কবি সরলতার সুযোগে
অগণিত বালিকার স্তন মর্দন করেছিল,
আমি তার ভাষা বুঝিনি।

যে নারী ঠোঁট বাঁকা হাসিতে
তার প্রেমে আহবান করেছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে নিশ্চুপ দরজার পেছনে
গণিকা তার খদ্দেরকে নগদ
পঁচিশ টাকার চুম্বন দিয়েছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে যুদ্ধে নিরর্থক রক্ত ঝড়িয়ে
রাষ্ট্রপতি পৃথিবীর কাছে ক্ষমা চেয়েছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে যুবক কোন ষোড়শীকে
প্রেমের নামে ধর্ষণ করছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে প্রেমিকা সময়ের প্রয়োজনে
প্রেমিকের হাত ছেড়ে দিয়েছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে আন্দোলন আলোর প্রলোভনে
আমার ঘর পুড়িয়ে ছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে রাষ্ট্র বন্দুকের গুলিতে
যুবতীর লাশ কাঁটাতারে ঝুলিয়েছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে যুগল প্রেমের বেদনায়
মুখোমুখি গালি বর্ষণ করেছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

যে পথ ভিআইপি গাড়ি বহর
উল্টো দিকে বহন করেছিলো,
আমি তার ভাষা বুঝিনি।

আমি শুধু বুঝেছি,
নীতি বলতে মানুষ বুঝুক সাম্যবাদ
প্রেম বলতে মানুষ বুঝুক সত্য
দেশ বলতে মানুষ বুঝুক পৃথিবী
আর মানুষ বলতে মানুষ বুঝুক শুধু মানুষকে।

২১-০৫-২০১৫ইং
ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।