মহাপুরুষ
- রূপক বিধৌত সাধু ১৫-০৫-২০২৪

একদা বাস করতেন এক মহা পুরুষ,
নিঃষ্কলুশ জীবনে ছিলনা অন্যায়,আক্রোশ।
সত্যের পথে চলেছেন সারা জীবন ভর,
মরেও তিনি আজও আছেন চির অমর।
জীবনে এসেছিল অসহ্য দুর্গতি যন্ত্রনা,
সবুরে পেয়ে ছিলেন সমৃদ্ধি তৃপ্তি সান্ত্বনা।
তাঁর উছিলাতেই বসুমতী হয়েছে সৃষ্টি,
তাঁর প্রতি কারও কভু হয়নাই শুভদৃষ্টি।
স্বদেশেরে বাসতেন প্রাণের অধিক ভালো;
স্বদেশিরাই বিদ্বেষে তাঁরে দোষী করেছিলো।
অশ্রু ভেজা নয়নে গিয়েছিলেন বিঁভূইয়ে,
সাদরেই গৃহীত হলেন অন্য লোকালয়ে।
বিদেশেতে গিয়ে তাঁর গায়ে ওঠেছিল জ্বর,
সুস্থ হয়ে ওঠেছিলেন অনেকদিন পর।
স্বদেশের হিতে তিনি করলেন আশীর্বাদ,
আন্তর্যামী শুনলেন তাঁর গূঢ় ফরিয়াদ।
বিজয়ীর বেশেই ফিরলেন আপন ঘরে,
মাতা-জন্মভূমি নিল তাঁরে আপনার করে।
পাপীরা তাঁর পায়ে পরে চাইল ভিক্ষে ক্ষমা,
মহানুভবের দুঃখবোধ রইলোনা জমা।
‘তোমাদের প্রতি নেই অভিযোগ, ক্ষোভ,রোশ;
ভেদাভেদ ভুলে হও সকলে মহাপুরুষ।
বিধাতা তাঁরে করলেন শ্রেষ্ঠ মর্যাদা দান,
স্বর্গ-মর্তে তাঁর বড় নেই কোন ইনসান।।

ময়মনসিংহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।