"একা এবং একাকীত্ব"
- আদিত্য আনাম - নৈঃশব্দ্য নীলিমা ১৫-০৫-২০২৪

প্রত্যেকেই নিজ নিজ একা
নৈঃশব্দ্য নীলিমা একা
চাঁদ এবং সূর্য একা।

বিস্ময়ে নির্নিমেষ দ্যাখো
সবুজ-শ্যামল বৃক্ষের সম্মিলিত বনানী।
আসলে বনানীর প্রতিটা বৃক্ষ জানে
তারা প্রত্যেকেই নিজ নিজ একা
ভীষন একা---

মিছিলের প্রতিটা মানুষ একা
অটবীর প্রতিটা পুষ্প একা
পালের প্রতিটা পশু একা।

সাগরের বুকে জাগে সহস্র ঢেউ
প্রতিটা ঢেউ নিজ নিজ একা।

প্রত্যহ যাঁরে করেছো পুজো
ঠেকিয়েছো চরণে মাথা
ডেকেছো 'বিধাতা'
ভেবে দ্যাখো সেও একা
ভীষন একা, ভীষন একা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।