ওপাড়ের মেঘালয়
- আব্দুল্লাহ আল নোমান ২০-০৫-২০২৪

ওই যে
ওপাড়ের মেঘালয়, সে আমাকে বুঝিয়েছে মহত্ত্বের সংজ্ঞার্থ
তাঁর কোলে ঠাই দিয়েছে আকাশের উচ্ছিষ্ট মেঘমালাকে
আবার সেই মেঘমালার জল হয়ে ঝরে পড়াটাও নিরবে সহ্য করে যায় চিরন্তন
গড়ে তোলে জলরাশি
যা দেখে তৃপ্ত হয় পর্যটক মনের অলিন্দ।

ওই যে, নদী কিংবা নদ;
তারও তো জন্মদাত্রী মেঘালয় গোত্রীয়রা...
জীবন জীবিকার যে আধার, তাতেও তার অবদান
সে নিঃস্বার্থে বিলাচ্ছে আবহমান;
কি দেশ, কি বিদেশ- তাতে তার ভ্রুক্ষেপ নেই!

আমি দেখি আর মুগ্ধ হই
কিন্তু তাঁর কাছ থেকে শিক্ষাটাই আমার নেওয়া হলো না
কারণ আমি মানুষ-
মহত্ত্ব শব্দটা যে আমার অভিধানে নেই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।