রূপান্তরের আজি গল্প
- শাহানারা সুলতানা তানিয়া - প্রভাতী পদ্ম ২০-০৫-২০২৪

ছন্দগুলো আজ কোন রাজ্যে, হারাইয়া গেল
বেদনা মধুর হইতে হইতে, রূপান্তরিত হইল
আজি বেদনাগুলো আর, মধুর রইলনা
বিষের মতই বিঁধে, জীবনের প্রতিটা বেদনা


আজ রুপান্তরের গল্প বলিব, অনেক গল্পধারা
আমারতো অনেক কবিতা ছিল, ছন্দ হারা
আজি কবিতারা ধুসর, মলাটে বাঁধিয়া
রাখা
তাই রূপান্তরিত সুখছবিটা, গল্পে হইল আঁকা


এই ভবে না ! সর্বহারারাও থাকে, প্রাপ্তির
ভয়ে
কিঞ্চিত পাওয়ারেও, সুখ মনে করিয়া লয়ে
জীবন পার করিয়া দেয়, শুকনো কড়িকাঠে
হতাশার নিমজ্জিত সাগরে, উত্তাল ঢেউ
তটে ।

আমি রূপান্তর দেখি, ছোট্র কুড়ে ঘরখানায়
কিঞ্চিত সুখে ছোট্ট শিশু, অভাবের
তাড়নায়
ভাতের সহিত ডাল হইলে, সে যেন মহাখুশি
সেখানেই আমি রুপান্তর দেখি, কষ্টেও
হাসি ।

আমি রুপান্তর দেখি, বড়লোকের
অট্রালিকায়
কাড়ি কাড়ি টাকার সুখ,হিসেব খাতায়
মিলায়
কালো টাকায় আনন্দ কিনে, টাকাতেই
হারায়
ভালবাসা আর সম্মানের,বড় অভাব হেথায় ।

আবার আমি দেখি, কোন এক এতিমখানায়
কত নিঃসন্তান দম্পতি, সুখ কিনে ভাল
টাকায়
তাহাদের ও প্রাপ্তি আছে, টাকার
রুপান্তরে
যে যতদিন বাঁচিয়া থাকি, সুখ কিনিতে
পারে ।

আমি দেখি প্রেমান্ধ প্রেমিকার, বিনিদ্র
রজনী
দুচোখের জলে মাল্য পড়ে, খানিক সুখ কিনি
তাহার দুখের রুপান্তর বুঝি, ভালবাসার
অনল
সুখ যে তাহার খুঁজে আনে, দুইচোখেরই জল ।

রাত্রি তারে জাগায়ে রাখি কি, জানি
কথা কয়
আঁধার রাতের তারা সকল, সাক্ষী হইয়া রয়
আমি তারেও রুপান্তর বলি,যাহা কষ্টেরি
কারণ
কষ্ট বিনে সুেখর মাল্য, হয় কি কভু পরণ ।

সুখখানা মোর ওই, দূর পাহাড়ের উঁচু চূড়া
শত দুখেতে পাইলাম তাহা, অনল দিয়া গড়া
মোর আঁখিজলে বুক ভাসিল, সুখ বলি তারে
প্রভু সকল দুখে সুখ যেন হয়, শক্তি দাও মোরে ।

আমার আমিরে সকল দুখেও, করি যেন সুখী
আমার ব্যর্থতায় ও সফল হইয়া, বাঁচিয়া
থাকি
হতাশারে আশার ডোরে, বাঁধিয়া প্রভু তবে
রুপান্তরেই সফল হইয়া, বাঁচিয়া থাকি ভবে


রূপান্তরেই পরিবর্তন, বিশ্ব সংসারের
নীতি
রাত্রী আঁধার ঘুচাইয়া,আসিবে স্বর্ণালী
প্রভাতী
সেই প্রভাতে দীঘির জলে, জনম হইল সদ্য
ভোরের আলোয় সুবাসিত, এক প্রভাতী পদ্ম ।

চোখে তাহার নতুন দিনের, রূপান্তরের গান
কলি হইতে ফুটিবার, জাগরণের আহবান
সকল দুঃখেই সুখ আছে, ব্যর্থতায় সফলতা
রূপান্তর তারেই বলি যে দুঃখ, শেষের
কবিতা ।

---------★★★----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।