হেমন্ত বিলাস
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্তপদে ২১-০৫-২০২৪

এই হেমন্তে নব-বিবাহিত দম্পতিদের মতো
জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেনি ফসলী জমি
মৃত্তিকার সফল প্রজননে ধানগাছগুলি
ব্যাপক গর্ভবতী হয়ে উঠবে দেখো।
ধাত্রীবিদ্যায় পারদর্শী কৃষকেরা দড়ি কাস্তে নিয়ে প্রস্তুত থেকো।

ক্লেশ-নিমগ্ন দিনান্তে ধান কাটা সারা হলে
মঙ্গাক্রান্ত মানুষেরা মেতে উঠবে ঈদোত্তর মহোৎসবে
সেমাই পোলাও নতুন জামা স্বপ্নদর্শনের মতো
অন্ন-নিংড়ানো জল আর লজ্জাচ্ছদটুকুও জোটেনি যাদের গত ঈদে
তাদের মুখে উঠবে নবান্নের পিঠাপুলি, পরিচ্ছদ এই হেমন্তে।

গ্রাম্য-বধূ ও বালিকারা যারা শহরে গিয়েছিল কাজের খোঁজে
স্বগৃহে প্রত্যাবর্তন করবে পাক-সাফ হয়ে...
সুন্নতি আলখাল্লা পরিহিতরা ছড়িয়ে পড়বে গ্রামগঞ্জে ওয়াজ-নসিহতে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।