ঘুম নির্ঘুম
- কর্মকার অনুপ কুমার ১৭-০৫-২০২৪

এখন রাত্রিকাল,
ঘুমানোর দীর্ঘ সময়।

শ্রান্ত, ক্লান্ত, পরিশ্রান্ত
যে কোনো অজুহাতেই ঘুমকে
আলিঙ্গন করার উপায় আছে ঢের।

দীর্ঘ দিনের মোটের ভারে ক্লান্ত শ্রমিক
ঘুমোতে পারে খুব;
ঘুমোতে পারে টুকরীর মাঝে গোল হয়ে।

পরিশ্রান্ত ব্যাংকার, অফিসার কিংবা
অষ্টধাতুর আংটি বিক্রেতা,
প্রত্যেকে ঘুমায় কর্ম প্রভাবে খুব।

বাসের হেল্পার হুড় হাঙ্গামা হাঁকাহাঁকি
ঘাম ক্লেদ গুলিস্তানে ডাকাডাকি,
ঘুমায় দীর্ঘশ্বাসে, ক্লান্তিতে।

চাকা ঘুমায়, শব্দ ঘুমায়,
পথের কালো পিচ ঘুমায়,
বেশ্যা গমনে নষ্ট পুরুষ ঘুমায়।

ব্যাস্ত জনপদ ঘুমায়,
পার্কের নির্জন বেঞ্চ ঘুমায়,
পাখি ঘুমায়, পাতা ঘুমায়।

শুধু কবি ও কবিতা ঘুমায় না।

০১-০৯-২০১৫ইং
ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।