লোক দেখানো
- রাফিউল রাফি ১৮-০৫-২০২৪

কি লাভ হবে লোক দেখানো হজ্বে?
যদি বাড়ির পাশেই পড়ে থাকে অসহায় প্রতি গজে।
আলহাজ্ব জুটবে নামের সাথে,
ডাকবে লোকে মানের সাথে।
ঠুকবে সালাম, বলবে কথা
যখন দেখা হবে।
চলবে লোকে পিছু পিছু
অমুক হাজী, তমুক হাজী রবে।
বিশাল সাইজের গরু দিবে কুরবানি
ঘণ্টা, মালা গলে পরিয়ে সারা শহর টানি।
নিয়ত ভাল? নাকি লোক দেখানো। কিজানি!
ঈদগাহ মাঠেও শুনি তোমার সুর, বাণী।
যাকাতের ঋণ বেড়েই চলছে দিনেদিনে।
বিশাল ছাদের ঘর কি টিকে স্তম্ভ বিনে?
কি হবে এমন হজ্ব আর কোরবানে?
পার পাবেনা। ‘হাক্ক্বুল ঈবাদ’ ধরবে পিছে টেনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।