আমাদের গাঁ
- হাসানুল করিম ১৭-০৫-২০২৪

ধানক্ষেত আল পথ রৌদ্র ঝিলিক,
কাকতাড়ুয়ার মাথায় বসে ঝিমায় শালিক,
কাঁশবন বাঁশঝাড় সুপারী বাগান,
আমাদের গ্রাম খানি জুড়ায় পরান।

মেঠো পথে গুটি পা শীতল পরশ,
মাটি যেন মা'র মত মায়া পরবশ
বুক ভরে দেয় সে সোনার ফসল,
হৃদয়ের মনি কোঠা মা মাটি জল।

শতনদী কত জল করে টলমল,
দিঘীর জলেতে ভাসে নীল শতদল,
পালতোলা নৌকা বেঁধে টানে গুন,
ইলিশের ঝাঁকে যেন রূপালী আগুন।

শীতের সকালে গ্রাম মায়ার চাদর,
কুয়াশায় ঘিরে থাকে মায়াবী আদর,
শিশির সিক্ত হয় মেঠো পথোঘাস,
কুয়াশায় মুড়ি দেয় রাতের আকাশ।

তাল পিঠা ঝাল পিঠা খেয়ে হই বশ,
আহা কি মধুর লাগে খেজুরের রস,
পিঠা আছে পুলি আছে, আছে মধু মাস,
দে ছুট তাল পড়ে ধপাস ধপাস।

বৌ ঝিরা ঘাটে আসে কলসি কাঁখে,
মন যেন পড়ে রয় নদীর বাঁকে,
খেয়া ঘাটে মাঝি বায় ছোট ডিঙ্গি না,
এই হল মায়া মাখা আমাদের গাঁ।
(সংক্ষেপিত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।