নীলকন্ঠী নাই আর নীল...
- হাসানুল করিম ১৭-০৫-২০২৪

তুমি নীলকন্ঠী নীল কবিতার অন্তঃমিল
সুনীল আকাশ তুমি আমার
আমি চৈতালি গাঙচিল

তোমার ভালোবাসা ভৌতিক
আমায় ছায়া সঙ্গি করে নিয়েছে
তোমার প্রেম মিথোলোজির প্রেতাত্তার মত শক্তিশালী
তোমার ইচ্ছেগুলো ইকারুসের ডানায় দেয় ভর
প্রখর সূর্য্য ছুঁতে চায় প্রবল ঝাপটায়
বুকের ভেতর দাপটায় অহম
সতীত্বের
তীর্থের কাক হয়ে উঠে ব্যর্থ কোকিল
মনু্ষত্ব আর পশুত্বের মাঝে রেখা টেনে দেয় প্রেম

কাঞ্চন-জংঘা টপকে যাও অবলীয়ায় ইতিহাস গড়ে
রক্ত গঙ্গায় প্রমত্ত প্রেম আছড়ে পড়ে
কামনার আগুন খুনে ফনা তোলে
তুমি জুড়াও অন্তর স্নিগ্ধ সুধা ঢেলে

তোমার একটি স্পর্শ আমায় কি তীব্র ভাবেই না কাঁপিয়ে দেয়
হৃদপিন্ড ফুৎকার দিয়ে চলে
কামারের ফাফরের মত জ্বলন্ত অগ্নি সিন্ধুতে
আমার ওষ্ঠে অধরে রক্তের নহরে উষ্ণ লাভা গলা স্রোত
আমি পারিনা থামাতে
বাবুই পাখির বাসায় আমি বাধাই করি স্বপ্নের কারুকাজ
উফ্ কিযে ভালো লাগা ঘিরে ধরে সে স্বপ্নে
মাঝরাতে হঠাৎ জেগে দেখবো তুমি আছো বুকের পাশেই
তুমি বলো স্বপ্নগুলো স্বপ্ন থাকুক আরো কিছুদিন
সময় এলেই তবে শুধে নিও ঋন

তারপর অনেক দিন পর
সে ব্যর্থ তারাটির কোথায় হলো ঠাঁই
ঠিক ততটুকু জানা নাই...

সময়ের বড় অপেক্ষা
সময় যে করে উপেক্ষা
নীলকন্ঠী নাই আর নীল
শিকারে ব্যস্ত সব ব্যর্থ ক্ষুদার্ত গাঙ্গচিল

কোথায় লয়ে হারিয়ে গেলে ভৌতিক প্রেম
ছায়া সঙ্গী আমার
তুমিও গেলে আমিও গেলেম...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।