আমি ইতিহাসের পাতা হতে চাই
- মিজানুর রহমান নীল ১৮-০৫-২০২৪

আমি ইতিহাসের পাতা হতে চাই
হোক সে পাতার একটি মাত্র শব্দ
দাঁড়ি, কমা, বিন্দু যাই হোক-
আমি তাতেই সন্তুষ্ট!

আমি ধূলা বালি হতে চাই না!
হতে চাই না, সাড়ে তিন হাত মাটি!
যেখানে একদিন উঠবে কংক্রীট দালান
বসবে টয়লেট, ডিস্কোবার!

আমি চাই, অন্তত কুঁড়ে ঘরের কোণা’য়
পুরানো ধূলা মিশ্রিত সেলফে পড়ে
থাকা ইতিহাসের পাতা হতে
আমি তাতেই সন্তুষ্ট!

আমি চাই না, আমার পচে যাওয়া
মাংসের উপর ইট সিমেন্টের বূক্ষ
কালো জাদুকরের কোরাস হুংকারে
ঝকঝকে মাজার সদৃশ্য টাকার ব্যাংক!

আমি ইতিহাসের অংশ হতে চাই!
ভিতরে যদি ঠাই না হয় আমার
বাইরের মলাটে জড়ানো অংশে
আমি তাতেই সন্তুষ্ট!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।