সে আর আমি
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"সে ভালোবাসতো নীল,আর আমি ধূসরধ্রুব রক্তজবা
সে ভালোবাসতো স্নিগ্ধ গোধূলি, আর আমি বিভীষিকা
সে ছিলো একটা পাখি,
ক্ষনিকের আভা, নখ ছুঁয়ে পড়া জলের মতো শুভ্র
আমি তখনো ভালোবাসতাম ক্ষতবিক্ষত শহরের ভেজা কাকগুলো।

সে ভালোবাসতো জ্যোৎস্না স্নান , আর আমি অমাবশ্যার আধার ঘেরা নৈসর্গিক সৌন্দর্য,
সে ভালোবাসতো সকালের সূর্য, আমি তখন ঘুমিয়ে থাকতাম, ভালোবাসতাম তপ্ত রোদ-
সে ছিলো শিশিরের মতো নিষ্পাপ , সকালের হৃদপিণ্ডে মৃদুস্বরের স্বচছ কম্পনের মতো ,
আমি তখনো নেশাগ্রস্ত, ডুবে ছিলাম সমুদ্রের সফেদ ঢেউয়ের নোনাজলে।

সে ভালোবাসতো সাদা, আর আমি বিবর্ণ প্রজাপতি
সে ছিলো পৃথিবীর গোলাপের মতো সুগন্ধি সৌরভ
আমি তখনো বুঝিনি, এ ছিলো আমার লোভ, আমার ভুল -
প্রলোভনে উষ্ণ মগজে ছিঁড়ে ফেলেছিলাম গোলাপ,
সে হেঁসেছিলো বহুবার ,বহুবার কেঁদেছিলো তবুও আমি বুঝিনি,
শরীরের রক্তে মিশেছিলো দুর্গন্ধ আবর্জনার স্তুপ,
ভয়ঙ্কর ভয় মিশেছিলো চোখের আগুনে,
বিলাসবহুল ঘুমে আমি তখনো নিমগ্ন -

সে ভালোবাসতো ক্ষমা আর আমি বিদ্রোহী ধবংস লীলা,
সে ছিলো শুভ্র ভাষ্কর্যের চৈতন্য,
আমি সেদিনও নগ্ন ভাষ্কর্য গড়েছিলাম পৃথিবীর বুকে
সেদিনও সে আমায় চোখে তাকিয়ে থেকে কেঁদেছিলো,
আমি সেদিনও বুঝিনি তাকে ,বার বার ফিরিয়ে দিয়েছি
নগন্য ভেবে।

আজ আমি রক্তে গোসল করেছি
ভুলের সমাধীর শেষ বেলায় কৃষ্ণচুড়া রঙে এঁকেছি পাপাত্মাদের বিদায়-
ফালি ফালি করে কেটেছি ফেলেছি কালো আধার,
তবুও সে এখন ঘুমিয়ে আছে, আর জাগ্রত হয়না ভুলেও
সে এখন অনেক দুরে চলে গেছে, বহুদূরে।

সে ছিলো আমার বিবেক, আমার আত্মা, আমার হৃদয় -
দুষিত হাওয়া দুলেছিলো শকুনের চোখে ,
হায়নাদের থাবায় গড়েছিলো বিষাদ সিন্ধু।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।