পাপ-২
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"জীবন যদি আমাকে ছাড়পত্র দিতো,
অথবা জঘন্যতম হত্যার জন্য ফাঁসি
রডের আঘাতে মেরুদণ্ডহীন পায়চারী
দশবিশ মাপা হাতের সীমাবদ্ধতায়।
কনক্রিটের দেয়ালের সাথে চেপা রাখা শরীরকে
দুবেলা রুটি আর আলু সিদ্ধতে জীবত রাখতাম,
মাঝে মাঝে অবসরে ঘুমিয়ে যেতাম
স্বাধীনতার গান্ডী পেড়িয়ে বিষাদ পরাধীনতায়।
তাহলে সকালের রোদ আমাকে পুড়িয়ে ছাড়খার করে দিতো না।
এই পাপ গুলো আমায় বেশি জ্বালায়
বেশি অনুশোচনাবোধের আক্রোশে ললাটে বিধ্বস্ত করে -
আমি ক্ষয় হয় তিমির রাত্রি যাপনে
পাঞ্জেরী ঘুমিয়ে আছে
চাপা পড়ে আছে ক্ষতবিক্ষত পাহাড়ের নিচে।
আমি দিব্যি বিষ খাই, বিষ হজম করি
পাহাড় আমায় ছুটি দেয়না, নদী আমায় ঘৃনা করে
আমি পুড়ে ছারখার হয়ে যাই সকালের রোদে।
উদ্ধত পাপ শিরা উপশিরায় বেড়ে ওঠে
উত্তপ্ত ফ্যানের বাতাসে শরীর ঘেমে ওঠে
চারদেয়ালে বাস করে করে পাপের সঙ্গীরা
হায়েনার মতো ছুটে এসে গিলে খায় সমস্ত সত্তা।
আমি পশু হয়ে উঠি, বিবেক তখনো ঘুমিয়ে থাকে তার অট্রালিকায় -
আমি পাপের সিন্ধুতে পাপ জমা করি তখন বিবেক জেগে উঠে,
আমাকে শাশায়,
আমাকে কাঁদায়,
আমাকে পোড়ায়,
আমাকে ক্ষতবিক্ষত করে,
পৃথিবী আমায় ঘৃনা করে।
আমি বেঁচে থাকি পৃথিবীর ভুগর্ভে সংকীর্ণ পরিসরে
বেলা ফুরায় ঘাসফড়িঙের দেহ ছুঁয়ে
তবুও আমি বেঁচে থাকি সবুজ পাতার অক্সিজেন খেয়ে। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।