আলোকবর্ষ দূরে তুমি
- ফারিহা নোশীন বর্ণী ২০-০৫-২০২৪

মানুষ কতো সহজেই দূরে সরে যায়
যে ঠোঁট একদিন চুমুতে ভরেছিল
সেই ঠোঁটই আবার ঘৃণায় কুঁচকায়!
মানুষের তবুও হুঁশ কি হয়?


ইগোর নিষ্পেষণে চাপাপড়া প্রেম
দুহাত তুলে শুধু বাঁচার আকুতি জানায়,
অভিমান-রাগ-দুঃখ এসে কেবল
একের পর এক লাইন করে দাঁড়ায়।

মাঝখানে পড়ে থাকে নীরব স্মৃতি এক রাতের
রিকশার পাশে চলতে থাকা হলদে এক চাঁদের।
দুইজোড়া চোখ, দুইজোড়া হাত ছিল সে রাতে;
মাথার ভেতরে সেই স্পর্শ আর সেই গন্ধ- এখনো কেন যে একা একা মাতে!


ঘ্রাণ বড়োই নির্মম; সে মস্তিস্ক ছাড়ে না
মানুষটাকে ছেড়ে আসতে হয় শুধু।
হৃদয়ের বেদন হৃদয়ে কেন বোঝে না?
আকণ্ঠ পিপাসায় কেবলি করে ধু ধু।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।