আনমনে হঠাত্‍
- ফারিহা নোশীন বর্ণী ২১-০৫-২০২৪

শুকিয়ে যাওয়া গোলাপের পাপড়ি
হঠাত্‍ উল্টানো বইয়ের পাতায়
কতোকাল আগে কে দিয়েছিলো মনে পড়ে না,
এক ঝলক হাওয়া লেগে দূর সীমানার পথে ধায়
হারিয়ে-যেতে-চাওয়া মনটাকে ধরেবেঁধে আনা।


কোনোদিন কারো ছবি এঁকেছি বৃষ্টির বর্ণহীন জলে,
সেই ধূসর চিত্রপট ধুয়ে গেছে পরের মুহূর্তেই;
ছবিটা, পাপড়িটা এভাবেই হারিয়ে যায়,
রেখে যায় সুবাসটুকু-
মনের অতলে।

হে অতীত, কেনো এতো কাঁদাও তুমি?
যেনো বিষণ্ণতার পাহাড় জমা থাকে হৃদয়ে
জানি, এই বিষণ্ণতাই কাব্যের উর্বর জমি
সেই পাহাড়ের কোলঘেঁষে কান্নার নদী চলে নিরন্তর বয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।