ভুল ২
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"সে ছিলো আমার একটা ভুল
সেই ভুলে আমি প্রতিদিন একটা একটা করে রজনীগন্ধা সাজিয়ে রাখতাম-
টেবিলের কোনায়,
কিছুদিন পর পর শুকিয়ে যাওয়া রজনীগন্ধা ফেলে দিতাম,
ভাবতাম এই ভুল কোন একদিন ফুল হবে,
শিশিরে চাষ করবো সমস্ত ভুল গুলো
একদিন সেই ভুলটা শত অপূর্ণতা নিয়ে মরে গেল,
জন্ম হলো আরেকটা ভুলের।
আমি সেদিন অনেক কেঁদেছিলাম, কেন জানি?
এক বুকভরা হাহাকারে, নিঃসঙ্গ অভিমানে,
শিশিরের দু-ফোঁটা অশ্রুদানে।
সেই ভুলটি আমায় অনেক কিছু দিয়েছিলো
আমার বুকে নির্মম পাহাড়
নিঃস্তব্ধ নির্জন চরাচর,
এমনকি অনেক প্রশ্নের উত্তর
হাজার হাজার স্বপ্নের হৃদপিণ্ড থেকে।।
একদিন সেই ভুলটার মৃত দেহ নিয়ে
আমি মানুষের দ্বারে দ্বারে ফেরি করে বেড়াতাম
পদ্ম ফুল গুলো,
কারো হয়তো দেখা পেতাম , কারো বা পেতামই না-
কেউ হয়তো ক্ষমা করতো, কেউবা অভিশাপ দিতো।।
সেই ভুল থেকে আরো কয়েকটি ভুলের জন্ম হলো,
আমি প্রতিদিন মরে যেতে থাকলাম
লতা পাতা আমার শরীর বেয়ে উঠতে শুরু করলো ,
পোকামাকড়ের আস্তানা হলো দেহ পিন্ড,
শিরা উপশিরার রন্ধ্রে রন্ধ্রে দুষিত রক্ত ধারা
কলিজা পাশ দিয়ে ফুসফুসে জমা হতে থাকলো আগ্নেয়গিরি।
ভুলের অসংখ্য শাখায় জন্ম নিলো সহস্রাধিক নবজাতক,
লোমে লোমে বৃদ্ধি পেতে থাকলো শয়তান,
যাদের আবাদ করার জন্য বন্ধক রেখেছিলাম আমার দেহটির সমস্ত অঙ্গ-প্রতঙ্গ।
সেই ইনসাফ গুলো সমস্ত দেহপিন্ডের মালিকানা পেল,
আমি তাদের আস্তানায় মানষিক নির্জাতন থেকে বহুবার মুক্তি করেছি নিজেকে,
তবুও পারিনি আমি, শত চেষ্টা করেও।
এখন আমার টেবিলে প্রতিদিন একটা একটা ভুলের জন্ম হয়,
এখন সেই টেবিলে কাগজের তৈরি রজনীগন্ধা সাজিয়ে রাখি,
জানি এই রজনীগন্ধা ফুল কোনদিন শুকিয়ে যাবে না,
কারণ এটা সেই ভুলের মতোই ফুল।।
তবুও একদিন আমার সমস্ত ভুল মরে যাবে, সেদিন আমিও মরে যাবো,
সেদিন এই পৃথিবীতে আর কোন ভুলের সৃষ্টি হবে না,
পরজীবী লতা পাতা আমায় মুক্তি দিবে ,
আমার দেহ সেদিন একেবারেই স্বাধীন হবে, পাপ মুক্ত হবে।।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।