স্বাধীনতা অন্বেষনে
- মো: নাজমুল ইসলাম - লোকানো কথা ১৭-০৫-২০২৪

আমি সর্বস্থরে খুজেছি তোমায়

গোলক থেকে মহাশূন্যে
পাহার পর্বতের গহীন অরন্যে
তোমার অবস্থান খুজেছি।

আমি খুজেছি তোমায় মনুষ্যত্বে
গরীব থেকে ধনীতত্তে
সাগর নদির অঢেড় লহরে
কতইনা খুজেছি তোমায়।

বন বুজিনি ক্ষন খুজিনি
নদী থেকে বিশাল তটীনি
শুবনো পাতার কায়া ভাজে
অন্বেষন করেছি তোমায়।

পল্লী ভুমির বৃষ্টি লহরে
যাওনি ভেসে কোনো শহরে
ফিরাওনি আর নিজ দেহরে
কোথায় লুকালো তুমি কোথাকার জ্বলে?

দিবসে রজনে,তারাতে শশীতে
রবিতেও মিলেনি তোমার খুজ
বিলয় করে রন ঘাটিতে
আসল তোমার আরোজ

আমি সেখানে দেখেছি তোমায় অবীরল
সেখানে পরেছে তোমার কিরন
ঐ যে ঐ রন ঘাটিতে
ঐ খানে তোমার দিবস পারে
ফের পারে রজনী
এতে তোমার অবস্থান সোনা
আগে কেন বলনি?

আমি মাথথিয় নেইনি
তোমার অবস্থান হবে
ঐ রন ঘাটীতে
আমি অক্ষি সরাইনি
মনোব হারাইনি
ভিবিষীকাকে আজ পাত্তাও দেই নি।

আমি আসব তোমার কাছে
হ-য-ব-র-ল জীবন ছেরে
তোমার ঐ রন ঘাটিতে।

বাঁচি মরি কিংবা হরি
তবুও জীবন পরিশুদ্ধি করি
লড়াই ডরাই বাক্য বুলি
নিজ দস্তে অগ্নী তুুলি
জীবন আমার অন্যের হতে
এবার বাঁচার পন ধরি।

রন ঘাটীতে যেমন অবিরল
বিলয় প্রান্তরেও অনল
বিলয় ঘাতে পরাধীনতাকে
স্বাধীনে ফেরাও মঙ্গল।

অন্যের উপর জীবন
এবার বল ছারি ছারি
বিকল হতে খাশ মোহরে
জীবন বল ধরি ধরি।
অন্যের অধীনে পোলাও খাওয়া
দাও এবার অবসাদ
নিজ অধীনে নিজ চামরা খাওয়া
তার চেয়ে বেশী স্বাদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।