প্রেম স্বাধীনতা অথবা পরাধীনতা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"আমাদের হাতের আঙ্গুলের দুরত্ব বেড়ে গেছে
দেয়ালের হৃদপিণ্ড ভেঙ্গে গেছে স্বাধীনতা ক্ষয়ে,
বিছানায় স্বপ্ন ভাঙ্গার আর্তনাদে দাড়িয়ে আছে প্রাচীর
কপালের ভাঁজে ভাঁজে রক্ত কণিকা
শিরা উপশিরায় বহমান স্রোত
বালিকা নামক শব্দটি বিভীষিকা
তবুও- বালিকা আমার প্রথম প্রেমিকা
আমার অনুভূতির বোকা পাখি।।

এখানে স্বাধীনতা শব্দটি মুমূর্ষু
মৃত্তিকা প্রেমের শরীরের মৃদু হাসি
উইপোকায় খেয়ে যাওয়া কিছুটা স্বাধীনতা
মলাটে ঢেকে যাওয়া কয়েকটা পৃষ্ঠা,
প্রেম আর স্বাধীনতা অথবা একটা পরাধীন ভাষ্কর্য
জমে থাকা ময়লার দেহে সাবানের বোবা কান্নার
আওয়াজে দুরন্ত প্রেমিকের বিস্তার সংকুচিত হয়।

মানবী শব্দটা একটা প্রেম
গোধূলির আলো কেটে ফেলা দাঁতে দাঁত রেখে
কিছুটা ব্যস্ততার মাঝে কয়েটা ইমোশন মিশানো কফি
সন্ধ্যা পেড়িয়ে যখন দিন পালিয়ে যায় অন্য দেশে
প্রেমিক প্রেমিকা কিছুটা স্বাধীনতা ফিরে পায় হাতের দুরত্ব বাড়িয়ে,
কুয়াশার মতো ,কখনো বা সিগারেটের ধোঁয়ায় ধোঁয়ায়।

কিছুটা মৃত আর জীবন্ত ডানা ভাঙা প্রজাপতির মতো,
স্বাধীনতা।।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।