বিরহবিধুর
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"পাতার মর্মর মর্মর শব্দ গুলো আর নেই
আমাদের চারপায়ের দুরত্বে -
শিশিরের কলরব গুলো থেমে গেছে
ঘুমের শরীরে -
গন্তব্য বদলে ফেলেছে হলুদ খামের লেখা ঠিকানা,
পথ বেঁকে গেছে ভিন্ন পথে
ডীইরীর পাতা গুলো দিন দিন অবরুদ্ধ শূন্যতায়
এক ফালি নিঃশ্বাস -ক্যানভাসে স্মৃতিময়।

ব্যস্ত দুপুর সন্নাসী রোদে পুড়ে পুড়ে ক্ষয় হয়
স্মৃতি গন্তব্য পেড়িয়ে বসে থাকা পার্কের বেঞ্চে ভিড় জমায়,
তখন কিছুটা নিরবতা আমায় ঘ্রাস করে
আমি ভুলে যাই আমার অবস্থান,
অবসাদ-অবশেষে
স্নান ঘরে কয়েকটা দীর্ঘশ্বাস সময়ের পরিধি বৃদ্ধি করে।

এভাবেই দস্যি দুপুর
নগরের প্রাচীরে ধুলাবালি নিয়ে বাড়তে থাকে বিকেলের দেহে -
উড়ন্ত বিকেল আমাদের স্মৃতি কুড়ায়
স্মৃতির ভাঁজে ভাঁজে অপূর্ণতা
নিঃসঙ্গতা চাষ করে বেড়ায় -
এভাবেই গোধূলি নৃত্য করে তোমার কপালে
তোমার নীল শাড়ি কালো হতে থাকে
তুমি মিশে যেতে থাকো আঁধারের বুকে,
আমার শূন্যতা বড় হতে থাকে
দুঃখ দীর্ঘ হতে থাকে মৃত নদীর স্রোতে ,
চোখে বাস করে তোমার ছবি
তোমার অস্তিত্বের ঘ্রাণ
তোমার হাতছানি-
তখন জ্যোৎস্না ডুবে যায় আঁধারে
ধ্রুপদী পৃথিবীতে,
আমি জেঁগে থাকি, রাত ঘুমিয়ে পড়ে।। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।