যৌবনে যদি পেতাম তারে
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

কতকাল ধরে চলছি আমি জীবনের গতিপথে,
কত কী দেখেছি আলো আর আঁধারে প্রকৃতির ধারে
তেমনি দেখেছি এক রমনী, আমার হৃদয়ে ঠিক যেমনি চেয়েছিল
হয়ত খুঁজে পেয়েছি তার মাঝে আমি নারী সত্তাকে ।
ভিঞ্চির আঁকা মোনালিসা চোখ তার
হেলেন কিংবা যেন নাটরের বনলতা সেন,
আমার হৃদয়ে ঢেউ তুলে প্রতীক্ষন করি তার ধ্যান ।
জীবনে চলার পথে আমার যৌবনে কত খুজেছি তারে
পেয়েছি অন্ধকারে কত কী, পাশের বাড়ির মালতী আর সুমিতারে ।
আমার যৌবন চাইতো যারে, পাইনি আপন করে তারে এ মনের ঘরে
বয়সের ভারে নুয়ে পেয়েছি তারে যখন চলি আমি হস্ত খুঁটির উপরে ।
প্রথম বেলায় তারে দেখিনাই কেন ? এতদিন কোথায় ছিলেন ?
হে বিধাতা আমার যৌবনে দাওনি তারে, এ বেলায় কেনই দিলেন ?
আমি ক্ষনিকের সুখ চাইনি চেয়েছি জীবনের চির সুখ
শেষ বেলায় যৌবন হারিয়ে দেখে তারে দুঃখে ফাটে আমার বুক ।
যৌবনে কতজন এলো আর গেল, করলো জীবনটা এলোমেলো
যদি পেতাম তারে আমার কিশোর কালে
পাড়ি দিতাম তারে নিয়ে জীবনে সাথে মিশে সংসার সাগরে,
সব ছন্দ খুঁজে পেতাম এ মনের ঘরে
হয়ত ইতিহাস গড়ে হারাতে পারতাম পৃথিবীর সব প্রেমিককে ।
আমি দেখেছি তারে যাওয়ার বেলায় নুয়ে পড়া বয়সের ভারে
মনে হয় হাজার বছর ধরে দেখি তারে ।
হতাশার জালে কেটেছে জীবন মরছি দুঃখের সাগরে
আমি কেন পাইনি তারে ? আমার যৌবনের ঘরে !
হে বিধাতা, যদি এমন কোন নিয়ম থাকত তোমার ধরণী
আমি ফিরে যেতাম আবার সেই কুড়ি বছরের ঘরে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।