পলিটিকাল কেচাপ
- অনির্বাণ মিত্র চৌধুরী ২০-০৫-২০২৪

চুপ থাকো, বেয়াদব
বেশি কথা বলো না।
মুখে কুলুপ এঁটে বসে থাকতে পারো না?
প্রেসক্লাবে, শাহবাগে এত যে গলা ফাটাও
এই জোর কোত্থেকে পাও?
বেশি বাড়াবাড়ি ক'রো না ভাই
টুঁটি চেপে দেবো, নইলে জবাই।
কী বললে? কলমে লিখবে? কাঁপাবে কীবোর্ডে?
হাত ভেঙে দেবো, নইলে চাপাতির কোপে
নামিয়ে দেবো ধড় থেকে একেবারে।
আরো আছে ৫৭ ধারার ফাঁদ পাতা
পুরে দেবো হাজতে, বুঝবে তখন আইনি জটিলতা।
মগজটাকে সামলে রাখো, দেশ নিয়ে তোমরা ভাবো কেন?
আমরা কি মরে গেছি? আমাদের ভাবনা নেই যেন?
কী বললে? মানুষ মরছে?
ধুর, ওসব বিচ্ছিন্ন ঘটনা!
আর মানুষের বেডরুম পাহারা দেয়া আমাদের কাজ না।
কী? ঘরের বাইরেও তো মরছে?
এইটুকুও বুঝো না? ওসব অপোজিশনই করছে!
তদন্ত তো চলছেই
৪৮ কিংবা ৭২ ঘন্টা— অপরাধীরা ধরা পড়বেই!
সময় পেরিয়ে গেছে? এখন কী হবে?
আরে বোকা, "সুষ্ঠু" তদন্তে সময় তো লাগবে!
সংখ্যালঘু? ওরা কারা?
ও হ্যাঁ, দেখ হাতির পারায় কিছু পিঁপড়ে তো যাবেই মারা।
ওসব কি গোনায় ধরতে হয়?
আমাদের ঐ হেফাজত-য়েই যত ভয়!
ওরা যাতে হয় খুশি
পদে পদে ধর্মান্ধতা পুষি
প্রয়োজনে উসকে দিই
আবার শান্ত করে ক্রেডিট নিই।
ভুলে যাই মুক্তিযুদ্ধ, একাত্তরের চেতনা
ভাষণে বা বক্তৃতায় যদিওবা মুখে তুলি ফেনা
তলে তলে ভ্রষ্টামীর সাথে যত সখ্যতা
জলাঞ্জলি হয় হোক— বাঙালীর সংস্কৃতি, সভ্যতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।