‘এম, আহমদ আলী’ স্মরণে
- আবু জাফর বিঃ ২০-০৪-২০২৪

কবি, সাহিত্যিক, সমাজসেবী এম, আহমদ আলী,
স্মৃতিচারণ, করি স্মরণ তাঁহার যত গুণাবলি।
যুগে যুগে এমন ক্ষণজন্মা আসেন পৃথিবীতে,
মানুষের প্রয়োজনে সমাজ নির্মানে জাতিকে কিছু দিতে।

পড়েছেন তিনি স্কুল আরো মক্তব-মাদ্রাসায়,
দক্ষ ছিলেন বাংলা, আরবি, ফারসি ভাষায়।
সাহিত্যরত্ন দুটি কাব্যগ্রন্থ লিখেছেন মোদের তরে,
গ্রন্থের নাম ‘আমপারা’ ও ‘ফাগুন এসেছে ফিরে’।

ঘুনেধরা সমাজ ব্যবস্থার সভ্যতার কান্ডারি,
অন্ধকারে আলো জ্বেলে ভাসিয়ে ছিলেন তরী।
ব্যক্তি জীবনে তিনি ছিলেন অত্যন্ত সাদাসিধে,
স্মরণ করি অমর হয়ে থাকবে সবার হৃদে।

সাহিত্যিক, সমাজ সেবক, সাংবাদিকতায় রত,
শিক্ষক হিসাবে ছিলেন তিনি ওস্তাদজি নামে খ্যাত।
‘আহমদ নগর’ নামকরণে কয়ারপাড়ার কড়ইতলা;
সার্থক যেন নামকরণ তার শুভ পথ চলা।

কত গুণী, যত শুনি, ততই হই অবাক!
তাঁর জীবনাদর্শ চলার পথের পাথেয় হয়ে থাক।
কীর্তিমান তিনি মহান যিনি এম, আহমদ আলী,
আমরা জানায় বিনম্র শ্রদ্ধায়, শ্রদ্ধাঞ্জলি।
----------------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdussalam
০২-১২-২০১৫ ১৯:২৯ মিঃ

খুবই সুন্দর লেখা। শুভকামনা রইল।