বর
- রূপক বিধৌত সাধু ১৫-০৫-২০২৪

বিধাতাকে বললাম, "দাও মোরে বর,
দিনকাল দুর্বিষহ ব্যথায় কাতর ।
বিনিদ্র রজনী কাটে, দিবাস্বপ্ন দেখি;
অধমের ললাটে কী অাছে লেখালেখি?"
তিনি বললেন, "একটু সবুর কর,
কাজকর্মে মনোযোগী হও অতঃপর ।
কর্মঠ, তেজস্বী হলে, বর দেই তারে;
প্রবঞ্চিত করি ধূর্ত, কুঁড়ে মস্তিষ্করে ।
জাননা তুমি "অালস্য দোষের অাকর"?
তোমার অাগামী তোমাতেই যে নির্ভর ।"
ক্রুদ্ধ হয়ে বললাম, "যদি কাজ করি,
কোথায় তবে তোমার তেজ, বাহাদুরি?
গড়েছো জাহান যদি নিজের ইচ্ছায়,
সকলের দেখভাল তোমাতে বর্তায় ।"

১৯ অগ্রহায়ণ ১৪২২ বঙ্গাব্দ
ভালুকা, ময়মনসিংহ ।
দুপুর ১২ টা ২৪ মিনিট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।