মায়ের জন্য ভালবাসা
- মোঃশাওন পারভেজ ১৮-০৫-২০২৪

ডিসেম্বর ২১, ২০১৪ - মাকে নিয়ে কবিতা - আপনার ভাবনা জানান
মামায়ের জন্য ভালবাসা – সাইফ সামির
রোগ-শোক জরাগ্রস্থ জীর্ণ-শীর্ণ ক্ষীণকায় দেহে
নিস্তব্দে চোখের পানি ঝরিয়ে লাভ কী বল?
যেখানে বিদায়বেলায় দিতে পারলাম না
দু’ফোঁটা অশ্রুজল
সেখানে এর মূল্য কোথায় বল?
ভেবেছ কী তুমি;
তুমি কাঁদলে আকাশ ভেঙ্গে পথচারীর ভাবীপথ রুদ্ধ হবে?
বাধ্য হয়ে আবার আসবে ফিরে তোমার দ্বারে?
আবার আসবে ফিরে তোমার ঐ মাতৃক্রোড়ে?
মায়ের মন এত অবুঝ কেন
কেন ভুলে যাও নজরুলের অমূল্যবাণী:
“ওরে যে যায় যাক্‌ সে, তুই শুধু বল্‌ ‘আমার হয়নি লয়’!”
ও মা, মাগো
তোমার এক সন্তান তোমার দিকে ফিরে দেখে না, ভাবনা কেন?
এ মাত বঙ্গের শ্যামল অঙ্গে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে
তোমার হাজারো সন্তান হাজার বছর ধরে;
তুমি ডাকলেই তারা ছুটে এসে লুটে পড়বে তোমার চরণারবিন্দে
তুমি চাইলেই কয়লাকে আবার বানাবে সতেজ সবুজ বৃক্ষ
তুমি একটুকু ইশারা করলে আমরা আবার ফিরে যাব ‘ভালবাসার সমাজে’
শুধু তোমার জন্য মা!
তোমার জন্য ভালবাসা।

প্রথম

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।