ক্ষতবিক্ষত বিজয় স্বাধীনতা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"সেদিন আমার মায়ের কান্না শুনেছিলে তুমি?
যেদিন আমার মা
আমার ভাইয়ের রক্তাক্ত ক্ষতবিক্ষত শরীর
বুকে জড়িয়ে ধরে আর্তনাদ কয়েকটাদিন,
ধর্ষিতা বোনকে আঁচলের নিচে
লুকিয়ে বেঁচেছিলো
পচিঁশটা বছর,
সেদিন দেখেছিলে তুমি?
আমার মায়ের অশ্রু সজল রক্তিম চোখ,
বুট জুতোয় থেতলে দেওয়া
শরীরের শিরা উপশিরায় লেগে থাকা নিষ্পাপ রক্তের প্রতিভাষ।

দেখনি!

সেই হামাগুড়ি খেলা ছোট্ট শিশুটির
নিঃস্তব্ধ স্পন্দন শুনেছিলে ?
নরপিশাচের বুলেটের থাবায় ভগ্নস্তুপে বিধ্বস্ত হয়েছিলো যে শিশুটি,
সেই শিশুটির এখন কোন ইতিহাস নেই,
সেই ধর্ষিতা মা বোনের কোন নাম লেখা
এই ইতিহাসে।

মর্টার, মেশিনগান, গোলাবারুদের দগ্ধ কোলাহলে
ছেঁয়েছিলো যেদিন বাংলার রাজপথ
ছিন্ন ভিন্ন করে উরিয়েছিলো যেদিন রক্তের বিভীষিকা, সেদিন তুমি শুক্রাণু আর ডিম্বাণুর অস্ফুটিত
একটি ভ্রুণ ছিলে,
এই সেই স্বাধীনতা
যে স্বাধীনতার হৃদপিণ্ডে তুমি আজ দাড়িয়ে আছো-
যে স্বাধীনতা ত্রিশ লক্ষাধিক লাশের উপর দাড়িয়ে
একটি স্বাধীন মানচিত্রে লাল সবুজের পতাকা উম্মোচন করেছে।

এই সেই স্বাধীনতা
যে স্বাধীনতার জন্য নয়টি মাসের নির্ঘুম আত্মত্যাগ
কামার, কুমোর, কৃষান, তাঁতী, ভবঘুরে, বেশ্যা,
আর তোমাদের মতো প্রদীপ্ত যুবক ছুটে এসেছিলো
রেসকোর্স ময়দান পার হয়ে।

এই সেই স্বাধীনতা
যার জন্য রক্তাক্ত ক্ষতবিক্ষত ইতিহাসে রঞ্জিত শহীদ মিনার
স্মৃতিসৌধ, শত শত বিজয় ভাষ্কর্য।

এই সেই স্বাধীনতা
নদী বি ধৌত আটশষটি হাজার গ্রাম বাংলার
স্বাধীনতা,
যে স্বাধীনতার জন্য
এখন আমি বাংলায় কথা বলি, তোমাদের কথা লিখি
আমার মাতৃভূমির কথা বলি, এই বাংলাদেশের দেশের কথা বলি ,
বাংলার কথা বলি ,
এই স্বাধীনতার কথা বলি।। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।