সে ছিলো আমার প্রেমিকা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"ভালোবেসেছিলাম নীল,
তখনো আকাশ ধুয়ে যায়নি কালোতে,
শেষ কক্ষপথ বরাবর হেঁটেছিলাম বিভুলে
তখনো আঁধার নেমে যায়নি আঁধারে ,
গন্তব্য পেড়িয়ে কখন যে কালো আর আঁধারে
মিশে গিয়েছিলাম এক হ্রাস কুয়াশার আচ্ছন্ন নীলে,
আবর্তিত মেঘ স্নানে নগ্ন নগরের নিমজ্জিত ক্রন্দনরত কোলাহলে ,
তা বুঝে ওঠার আগেই হারিয়ে ছিলাম নীল
তখন সে বহুদুর পেড়িয়ে আধাঁরের ওপারে।

কিন্তু তখনো ভালোবাসতাম তাঁকে,
ক্ষতবিক্ষত আন্দোলনে বিধ্বস্ত প্রান্তরে ছুঁয়ে যেত সে -
কখনো মলিন স্মৃতিকুড়ে
কখনো বা হিম শীতল উর্বশী শীতলক্ষ্যার জলে।

আজ সেই প্রেমটা মৃত ঘাসের মতো
রক্তার্ত বেদান্তচন্দ্রিকায় প্রহসনের উৎক্ষিপ্ত লাভার মতো ,
সময়ের আবর্তনে পৃথিবীর ভুগর্ভে আপপিত নগ্ন নগরের বেলাভূমে ফিরে আসা চিলের মতো ,
তবুও সে আমার একমাত্র প্রেমিকা,
সে ছিলো দেবীর মতো
সে ছিলো নারী -আমার প্রেমিকা।

তার গন্তব্যে আমি তরী ভাসিয়েছিলাম উত্তাল সমুদ্রে
পূর্ণিমার মধ্যে রাতে বাসনার পুষ্প হাতে,
বিদেশ বেভুলে বহু বর্ণের নারীর মাঝে খুঁজেছিলাম সেই দেবীকে,
কিন্তুু পাইনি -
বহুদূরে নীল বহু নারীর মাঝে মিশে একাকার হয়ে গেছে সেই দেবী,
সেই নারী-
সে ছিলো আমার আত্মার স্পন্দন,
আমার হৃদপিণ্ডের অনুনাদ
শ্বাস প্রশ্বাসের শুদ্ধ অক্সিজেন
শিরা উপশিরার গন্তব্যে পথ চলা ,
আমার প্রেমিকা, আমার শুদ্ধ ভালোবাসা মতো।। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।