অবহেলিত শিশু
- এআর রোহান ১৮-০৫-২০২৪

অবহেলা নিত্য সঙ্গি ক্ষুধা তাদের
সাথি,
রাস্তায় খায় রাস্তায় ঘুমায় নেই কোন
ভীতি।
দুঃখে তাদের জীবন কাটে সুখ কি চেনা
নেই,
ক্ষনে ক্ষনে ক্ষুধার জালা হাতছানি
দেয়।
এক মুঠো খাবারের জন্য ঘুরে পথে পথে,
মানুষ গুলিও দয়ার বদলে হিংস্র তাদের সাথে।
ভাল থাকার কপাল নিয়ে জন্মায়নি যে
তারা,
তাইতো তাদের দিন কাটছে
নূন্যতম ভাল কাপড় ছাড়া।
ভাগ্য দুয়ার তাদের জন্য তালাবদ্ধ করা,
আশায় আশায় জীবন কাটে
আশায় বাচা মরা।
জীবন মানে তাদের কাছে
অপুর্ণতার আর এক নাম,
অসুস্থতা লাঞ্চনা বঞ্চনা ভর্তি
বেদনার্ত খাম।
শিত আসে কাটা গায়ে নুনের ছিটা
দিতে,
কাপাকাপিতে রাত কাটায় যুদ্ধ করে
শীতের সাথে।
এভাবেই যাচ্ছে বয়ে
পথ শিশুদের জীবন তরী,
বিনা অপরাধে চড় থাপ্পড়
সাথে শত শত ঝাড়ি।
অধিকার বঞ্চিত মানুষ তারা
সবাই করে ধুরধুর,
আদর সোহাগ যত্নহীনতায় কাটে
সকাল সন্ধা দুপুর।
চল সবাই তাদের জন্য হাত দুটি দেই বাড়িয়ে,
ফুটফুটে একটি হাসি ফুটায় পাশে তাদের
দাড়িয়ে।
অল্প একটু যত্ন নিয়ে এক মুঠো ভাত
তুলে দেই মুখে,
অবহেলার দৃষ্টি থেকে নামট কেটে
টেনে নেই বুকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।