তুমি যেতে পার মায়ার বাঁধন ছেড়ে
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

আমি কথা দিয়ে কথা রাখতে পারব না, আমার থাকে না কোন হুশ জ্ঞান
আমি কবি ! কবিতা লেখাই আমার কর্ম ধ্যান-জ্ঞান ।
তুমি কেন এতটা করো অভিমান ?
আমার জীবনটা যেন, অথৈ জলে শুকনো কাঠের মত ভাসমান ।

তুমি যেতে চাইলেই যেতে পার, মনের বাঁধন ছিড়ে
ডাকব না আমি তোমাকে পিছুটান, বিভাগী আমার মন
আমি থাকতে চাই গেরুয়া পোশাকেই সারাটা জীবন বিদ্যমান ।

সখী তুমি করো না এত অভিমান
আমার সাথে করো না জীবনের হিসাব-নিকাশ হৃদয়ের লেনদেন,
সংসার ধর্ম করার মত আমার নেই কোন অর্থ বিত্ত সঠিক ধারনা জ্ঞান ।

তুমি জ্বলে পুড়ে নিঃশেষ হবে ক্ষান ক্ষান
আমি হতে পারব না তোমার কাছে চির বেঈমান,
আমি জানি এ পৃথিবীতে আছে এক সৃষ্টিকর্তা ইশ্বর, আল্লাহ, ভগবান
জীবনের সব পাপ-পূর্ণের হিসেব-নিকাশ তার কাছে চির প্রমান ।

তুমি কেন করো এতটা অভিমান ?
ফিরে যেতে চাইলেই যেতে পার মায়ার বাঁধন ছেড়ে,
ডাকবো না আমি পিছুটান, বিভাগী আমার মন
আমি থাকতে চাই গেরুয়া পোশাকেই একাকী সারাটা জীবন ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।