নীল কষ্ট
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

তোমার নিঃসঙ্গতার নীলাভ কষ্ট গুলো, দীর্ঘ নিঃশ্বাসের সাথে অবমুক্ত হয়ে
উদ্বাস্তুর মত প্রকৃতির গর্ভে বেসে বেড়ায় দূষিত হাওয়ায়,
একাকী নিঃসঙ্গ তুমি, এই পৃথিবীর ধ্রুব সত্য গুলো আজ তোমার সম্মুখে,
নিঃস্ব তুমি, বড়ই নিষ্ঠুর আজ তোমার বিশ্ব, তোমার জগৎ ভূমি ।
আমি বাতাসে কান পেতে তোমার সব নীল কষ্টের শব্দ শুনতে পাই,
আমি আত্ম গভীরে খুব আনন্দ পাই, যখন তুমি স্বীকার করে বল
ভুল, অহংকারের উচ্ছ্বাসিত উম্মাদনা সব ছিল তোমার ভুল !
আজ একাকীত্বের অন্ধ গহ্বরে নিজেকে হারিয়ে ফেলেছ তুমি ।

অবশেষে স্বীকার করলে তুমি, এ পৃথিবীতে প্রেমের উষ্ণতা ছাড়া
বেঁচে থাকা খুব কঠিন, নির্বোধ বোকাদের মত অর্থহীন ।
আমি সেই কবেই জেনেছি, জীবন মানেই হলো নিঃস্বার্থ ভালোবাসা ।
প্রিয় মানুষের সাথে সারাজীবন একই ছাদের নিছে একই বিছানায়
বেঁচে থাকার দৃঢ় প্রতিজ্ঞ বদ্ধ হওয়া, এবং হৃদয় উজাড় করে প্রিয়কে ভালবাসা।

আমি সূর্যের আলোতে তাকিয়ে তোমার অন্ত গৃহে সব দেখতে পাই !
তোমার সমাজ তোমার প্রিয় মানুষ গুলোকে ধোকা দিয়ে এখন
বেঁছে থাকার সব ধৈর্য শক্তি, সাহস হারিয়ে তুমি
একাকীত্ব নিঃসঙ্গ নীল কষ্টের অসীম যন্ত্রনায় অতিষ্ট হয়ে,
আত্মহত্যা অনুগমনে বৈদ্যুতিক পাখার সঙ্গে টাঙ্গানো তোমার লাল কাপড়,
আমি জানি তুমি বেঁচে থাকার সব অধিকার হারিয়ে ফেলেছ ।
জীবনের মায়া ছাড়িয়ে আজ তুমি মানুষিক বিকার গ্রস্থ,
তোমার কাছে এখন মনে হয়, বেঁচে থাকাটা মানে অর্থহীন ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।