এমন যদি হতো
- আবদুল্লাহ আল মামুন ১৭-০৫-২০২৪

এমন যদি হতো, তোমার চুল গুলো অগোছালো হয়ে
খুব ঘন কালো মেঘের মতন হাওয়ায় হাওয়ায় এলোমেলো উড়ে উড়ে যেত
তবে কী এমন ক্ষতি হতো ? আমার ভালোলাগা মন ভরে
তোমার চুলের এলোমেলো সৌন্দর্যে, চিত্ত গগণে মেঘে মেঘে পূর্ণতা পেত ।

এমন যদি হতো, তোমার চোখ গুলো কাঠবিড়ালের মত খুব ছোট না হয়ে
হিজল গাছে বসে চেয়ে থাকা পেছার মত মায়াবী মুখোর টানা টানা হত
তবে কী এমন ক্ষতি হতো ? আমার ভালোলাগা মন ভরে
তোমার টানা টানা চোখ ভরা সুশ্রী মুখের সৌন্দর্যে কত যে পূর্ণতা পেত ।

এমন যদি হতো, তোমার মুখের হাসি অট্ট হাসি না হয়ে
মোনালিসার মত মলিন রহস্য ঘেরা পৃথিবীর সব সুখ অনুভবে ভাবা যেত
তবে কি এমন ক্ষতি হতো ? আমার ভালোলাগা মন ভরে
তোমার হাসির রহস্য খুঁজে খুঁজে সমগ্র কাল একাগ্র জীবন চলে যেত ।

এমন যদি হতো, তোমার ঠোঁট গুলো এতটা শুষ্ক না হয়ে
রং মাখা লেবুর মত রসালো টস টসে হত
তবে কী এমন ক্ষতি হতো ? আমার তৃষ্ণার্ত প্রানে তোমার ঠোটের রসে ভরা
এক গ্লাস শরবত হয়ে মনের তৃষ্ণা মিটিয়ে প্রান জুড়িয়ে যেত ।

এমন যদি হতো, তোমার এদিক সেদিক এলোমেলো অদম্য ছুটে চলা
অন্য কারও জন্য না হয়ে শুধু আমার জন্য, আমার হৃদয়ের কাছাকাছি হত
তবে কী এমন ক্ষতি হত ? আমার অশান্ত সময় গুলো তোমার হৃদয়ের ঘাটে বসে
জীবনের সব ভুলে তোমাকে ভেবে ভেবে তোমার প্রতীক্ষায় পার করা যেত ।
তুমি এসে আমার অভিমানী মন ভালোবাসার রঙ্গে রাঙ্গিয়ে
আমার পাশে বসে হাতে হাত রেখে জীবনের গল্প করে সারা বেলা পার করে দিতে ।

এমন যদি হতো, আমার মন যাহা চায়, তুমি তাই হতে
তবে তোমার সব অনুভব অনুভূতি গুলো নিজের মনে অনুভবে
তোমাকে ভেবে ভেবে নিজের মত করে সারাটা কাল
তবে তোমাকে আপন মনে খুব ভালোবাসা যেত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।