রূপসী বাংলা
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

আমি তো শুধু ভালোবাসতে চেয়েছিলাম।
নিজের জন্য একটা একান্ত ভালোবাসা।
দুটি চোখ, দুটি ঠোঁট, দু-হাতে দু-হাত রেখে সারাটাদিন বসে থাকা।
কোথাও যাবো না তাকে ছেড়ে-
দেখবো না আর কোন সুন্দর।
তারদিকে চেয়ে কেটে যাবে সারাটা জীবন-
এমন ইচ্ছাই ছিলো কিন্তু ভালোবাসা যে কখন আমাকে স্বার্থপর থেকে করেছে উদার,-
আমি তা বুঝতেই পারিনি।
কখন যে তোমার দিকে চেয়ে থাকতে থাকতে চলে গেছি দূর থেকে বহু দূরে-
বাংলার সবুজ মাঠের মধ্য দিয়ে হাঁটতে-হাঁটতে ধানশিরি নদীর তীরে।
কখনো বা শঙ্খ-চিল হয়ে উড়ে গেছি পদ্মা-যমুনার অজস্র স্রোতের উপর..
কেউ কি চিনেছিলো আমাকে?
কেউ কি খুঁজেছিলো পদ্ম পাতার বুকে এক বিন্দু শিশির?
পৌষের ধান কাটা মাঠের উপর শীতের রোদ হয়ে শুয়ে দেখেছি আমি-
আমি চিনেছি, বাংলার আকাশ-বাতাস, উর্বর পলিমাটি।
আমি যে কখন ভালোবেসেছি তাকে তোমার চেয়েও বেশি, বুঝতেও পারিনি।
আমার তো ভালোবাসার কথা ছিল শুধু তোমাকে,
কিন্তু আমি ভালোবেসে ফেলেছি রূপসী বাংলাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।