কবির কষ্ট
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

কেউ কি দেখেছে কবির চোখে জল?
ওই তো দেখা যাচ্ছে ফ্রেমে বাঁধানো কবির ছবি।
তার ঠোঁটের কোনে লেগে আছে এক চিমটে হাসি,
যেন গোধূলির বিকেলে শেষ আলো-
কবিরা কি মানুষ?
না কি মানুষের মত দেখতে ভিন গ্রহের প্রাণী!
কবির মুখ ভর্তি দাড়ি, চোখে পুরু কাঁচের চশমা-
মাথার চুলে জট, কতদিন যে তেল, সাবান স্পর্শ করেনি।
তবু কবিরা বেঁচে থাকে মানুষেরই মত,
মানুষের মত ভালোবাসতে চায়-
ভালোবেসে কষ্ট পায়।
মানুষ কষ্ট পেলে লুকিয়ে রাখে বুকের ভিতর,
শুধু কবিরাই লুকাতে পারে না।
সে যত্ন করে লিখে রাখে খাতার পাতায়।
যখন সেই সব লেখা প্রকাশিত হয় কবিতার বই হয়ে-
পাঠকেরা হাতে পায় যেন এক একটা ফুলের স্তবক!
তার সৌন্দর্যে সবাই বিভোর হয়ে থাকে।
কবিকে জানায় ধন্যবাদ, অভিন্দন--
তখনও কবির ঠোঁটে লেগে থাকে সেই অকৃত্রিম হাসি।
কবি কাঁদতে পারে না।
কবির মনে একটাই কষ্ট-
তার কষ্টকে কেউ বোঝে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।