দুই রঙের গল্প
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

আমি নীল, তুমি গোলাপী।
আমাদের মধ্যে আছে কি কোথাও মিল?
আমি নীল আকাশ, আমি উদাস।
আমার বুকে ভেসে বেড়ায় মেঘেরা স্বপ্নের মত,
পাখিরা উড়ে যায় উদ্দেশ্যহীন-
আমি কবি, আমি কল্পনা বিলাসী।
তুমি একটা গোলাপ।
তোমার কান্ড আছে, মূল আছে।
তুমি যখন ফুটে ওঠো গোলাপী পাপড়ি মেলে-
তোমার সেই সৌন্দর্যকে দেখবে বলে ছুটে আসে কত প্রজাপতি দূর-দূরান্ত থেকে।
তুমি বাস্তবিক সুখী।
তোমাকে সত্যি কেউ ভালোবাসে-
তবু সেই ভালোবাসার কথা তোমার কাছে এসে বলতে পারে না।
নীল আকাশ কি কখনো বাস্তবের মাটিতে পা রেখেছে?
সে তো সারাজীবন শুধু স্বপ্ন রচনা করে গেল।
কখনো আকাশের বুক থেকে ঝরে পরে সোনালী রোদ,
কখনো তার চোখ থেকে ঝরে বৃষ্টি।
আমরা কি কখনো ভেবেছি এসব কার জন্য?
কার কথা ভেবে?
কখনো বৃষ্টি শেষে আকাশে ফুটে ওঠে রামধনুর সাত রঙ পূর্ব থেকে পশ্চিম দিগন্ত পর্যন্ত।
এই রঙের তাৎপর্য কি!
নীল আকাশ কি গোলাপকে বলতে চায়-
"আমি তোমাকে ভালোবাসি?"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।