তুমি ফিরে এলে
- শেখ মাফিজুল ইসলাম ২০-০৫-২০২৪

তুমি ফিরে এলে
নীরবতার ভাষা মুখর হয়,
ফিরে আসে বিমুগ্ধ আদর,
আনন্দে ফিরে আসে
বিকেল-সন্ধ্যা-ভোর
মায়াবী চাদর,
মুখর হয় ঘর-দোর।

তুমি ফিরে এলে
ঘরের আঙ্গিনায়
পাখি ডেকে ওঠে,
ফুল ফোটে শুকনো ডালে;
একেঁ বেঁকে নদী চলে,
ঝর্ণা ছোটে, পহাড় কথা বলে,
কুলুধ্বনিতে সুর ওঠে
ঢেউ ওঠে সাগর তলে।

তুমি ফিরে এলে
চাঁদের আলোয় ভেসে যায় জোনাকি,
জেগে ওঠে অবাক তারা;
ঝোপ ঝাড়ে ঝিঝিঁ পোকার কনসার্টে
পড়ে যায় সাড়া,
লোমোশ গাঢ় অনুভূতি
আবার ফিরে আসে।

কচি ঘাসে, তিরতিরে জলের ধারায়
হলুদ রোদের মতো খুশি ঝরে প'ড়ে;
হালকা হাওয়ায় পাতা নড়ে,
সবুজ ঘেরা আঁকা বাঁকা মেঠো পথ
হাত ছানি দিয়ে ডাকে।

চিন্তার জটগুলো খুলতে থাকে
সাড়া পড়ে যায় দিগ্বিদিক,
হঠাৎ চেয়ে দেখি আমি
হয়ে গেছি সাহসী নির্ভীক।

তোমার ছোঁয়া পেয়ে
আলো ঝলমল দিন আসে,
মধুরতম রাত আসে, বারমাসে
মনের মুকুরে মন হাসে;
কচি শিশুর মতো মন আমার
আদর পেতে চায়,
তোমাকেই ভালোবাসে।

এক নিমেষে
শত্রু হয়ে যায় বন্ধু;
বিষাদময় মুহূর্তগুলো হেসে ওঠে,
সুখ-দুঃখ ভাগ ক'রে নিই পরস্পরে,
তুমি যখন আসো ঘরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।