বইমেলা একটা তীর্থ
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

বছর বছর কিছু পুণ্য অর্জন না করলে,
মরে কি স্বর্গ লাভ হবে?
এত পাপ করে চলেছি আমরা প্রতিদিন জ্ঞানে-অজ্ঞানে,
একটু তো পাপের ক্ষয় করতে হবে।
বছর-বছর আমরা অনেক তীর্থই ঘুরি-
হিন্দুরা যায় কাশী, হরিদ্রার, কেদার-বদ্রী-
আরো কত মন্দিরে-
মুসলিমরা যায় দল বেঁধে হজে।
তবু কেনো যে আমাদের মনের সব অন্ধকার মোছে না!
পুণ্য অর্জন মানে মনের শুদ্ধতা, চেতনার বিকাশ-
তা তো কোন মন্দির, মসজিদে খুঁজে পাই না।
খুঁজে পাই বই থেকে।
বই পড়ে আমরা জ্ঞান অর্জন করি,
জ্ঞান আমাদের চেতনার বিকাশ করে,
আমরা প্রকৃতই পুণ্য অর্জন করি একটা বই থেকে-
বছর-বছর গঙ্গা-সাগর মেলার মত জাঁকজমক করে যে বইমেলার আয়োজন করা হয়,
সেখানে হাজার-হাজার, লক্ষ-লক্ষ শুধু বই,
যেন জ্ঞানের সমুদ্র-
কত মানুষ ছুটে আসে দূর-দূরান্ত থেকে শুধু বইয়ের টানে।
এখানে হিন্দু, মুসলিম, খ্রীষ্টান সবাই আসে।
বইমেলা একটা তীর্থ-
জাতি, ধর্ম, নির্বিশেষে মানুষের তীর্থ!
যেখান থেকে পুণ্য অর্জন করতে একটা বই কিনলেই যথেষ্ট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।