রক্তের গন্ধ
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

বাংলা ভাষা মায়ের ভাষা, মাতৃদুগ্ধসম।
আমরা মায়ের স্তন থেকে করেছি দুগ্ধপান।
আমাদের গা মুখ শুকলে আজও পাবে দুধের গন্ধ?
এ কথা বলে বড়রা যারা হাসা-হাসি করে-
তারা কি ভুলে গেছে ২১ শে ফেব্রুয়ারী ১৯৫২ সালের সেই দিনটার কথা!
সেদিন যারা বাংলা ভাষায় কথা বলেছিলো,
তাদের মুখ থেকে শব্দের সঙ্গে উঠে এসেছিলো চাপ-চাপ রক্ত-
সেই রক্তের দাগ আজও লেগে আছে শহরের রাজপথে,
লেগে আছে প্রত্যেকের চোখে, মুখে, শরীরে-
আমরা যারা বাঙালি, তাদের শরীর শুকলে পাবে দুধের সাথে শহীদের রক্তের গন্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।