একুশটি গান সেলুট
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

সেও এক যুদ্ধ ছিলো।
দেশকে নতুন করে পরাধীনতা থেকে বাঁচানোর যুদ্ধ।
এ যুদ্ধ ছিলো বাক স্বাধীনতার-
বাংলার মাটিকে ভালোবেসে বেঁচে থাকার।
যারা আমাদের ভাষা মুখ থেকে কেড়ে নিতে চেয়েছিল,
তোতা পাখির মত শেখাতে চেয়েছিলো ইচ্ছে মত বুলি-
এ যুদ্ধ ছিল তাদের বিরুদ্ধে।
আমরা কেন শিখবো?
আমরা খাঁচায় বন্দি কোন পোষা পাখি নই।
আমরা তো কথা বলতে পারি,
মায়ের শেখানো ভাষায় কথা বলি-
আমাদের মাতৃভাষার জন্য আমরা যুদ্ধে ঝাঁপালাম,
বিদ্রোহ ঘোষনা করলাম।
কিন্তু আমাদের হাতে কোন অস্ত্র ছিল না।
আমাদের মুখে ছিলো বাংলা ভাষা, প্রাণে ছিলো-
বাংলার বায়ু, বাংলার জল-
এ যুদ্ধ ছিল ভাষার সঙ্গে গুলির লড়াই।
আবশেষে ভাষাই বিজয়ী হল-
কারণ গুলির চেয়ে ভাষা যে অনেক বেশি শক্তিশালী।
তাকে হারানো সম্ভব নয়!
এই যুদ্ধে অনেকে শহীদ হয়েছিলো তার মাতৃভাষার জন্য-
রফিক, সালাম, জব্বার আরো কত অগণিত বীর..
তাদের সবার জন্য অমর একুশে, একুশটি গান সেলুট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।