কবে থেকে আমরা বাঙালি হলাম
- নীললোহিত গৌতম ১৭-০৫-২০২৪

বাঙালি এক অতি প্রাচীন জাতি।
বাংলা তার মাতৃভাষা-
এই ভাষা ফুলের মত মিষ্টি।
এই ভাষা বুকে নিয়ে আমাদের বেঁচে থাকা।
বাঙালি মানে রবীন্দ্রনাথ নজরুলের গান, কবিতা-
বাঙালি মানে পহেলা বৈশাখ-হাল খাতা-
ধুতি, পাঞ্জাবি আর শাড়িতে চেনা যায় বাঙালিকে।
বাঙালির বড় প্রিয়ো মাছ-ভাত
বাঙালি খুব আলসে
বাঙালিরা তবু উৎসবে মাতে
বাংলায় বারো মাসে তেরো পার্বণ।
বাঙালির বাঙালিয়ানা সব এক সূত্রে গেঁথেছে বাংলা ভাষা সে কবে থেকে আমরা তার ইতিহাস আজও ঠিক জানি না।
সেদিন আমরা বুঝেছিলাম-
যেদিন বাংলা ভাষাকে বাঙালি শব্দ থেকে আলাদা করে দেবার চেষ্টা করা হয়েছিল।
একুশে ফেব্রুয়ারী, বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছিল বাঙালি সন্তানরা।
সেদিন শহীদদের রক্তাক্ত শরীর দেখে আমরা বুঝেছিলাম-
বাঙালি আমাদের জাতি,
বাংলা আমাদের ভাষা।
এই ভাষা সেদিন চিনেছিলো সারা বিশ্ব।
আমরা প্রকৃত বাঙালি হয়ে উঠেছিলাম
২১ শে ফেব্রুয়ারী ১৯৫২।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।